thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

ফিলিপাইনে জাতীয় দুর্যোগ ঘোষণা

২০১৩ নভেম্বর ১২ ১০:০৬:৪৯
ফিলিপাইনে জাতীয় দুর্যোগ ঘোষণা

দিরিপোর্ট২৪ ডেস্ক : স্মরণকালের ভয়াবহ ঘূর্ণিঝড় হাইয়ানের তাণ্ডবে লণ্ডভণ্ড ফিলিপাইনে জাতীয় দুর্যোগ ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট বেনিগনো অ্যাকুইনো। উদ্ধার তৎপরতা আরো গতিশীল করার জন্য এ ঘোষণা দেন তিনি।

এক বিবৃতিতে তিনি জানান, লেয়েটে ও সামার প্রদেশেই সবচেয়ে বেশি প্রাণহানি ও ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে।

সেখানে হাজার হাজার মানুষ সাহায্যের আশায় বসে আছে। হাইয়ানের তাণ্ডবে ফিলিপাইনের একটি শহরেই ১০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

ঘূর্ণিঝড়ে রাস্তাঘাট ও বিমানবন্দর ক্ষতিগ্রস্ত হয়ে যোগাযোগ ব্যবস্থা অনেকটা বিচ্ছিন্ন হয়ে পড়ায় ত্রাণ তৎপরতা বেশ ব্যাহত হচ্ছে।

এদিকে, জাতিসংঘের মহাসচিব বান কি-মুন দুর্গতদের ব্যাপকহারে মানবিক সাহায্য দেওয়ার ঘোষণা দিয়েছেন। তিনি জাতিসংঘের সদস্য দেশগুলোকে ফিলিপাইনের জনগণের প্রতি সংহতি দেখানোর আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘের জরুরি টিমগুলো সেখানে জীবিতদের বিশুদ্ধ পানি, খাদ্য, থাকার জায়গা এবং চিকিৎসা সেবার প্রতি বেশি মনযোগী হলেও এখন জরুরি অগ্রাধিকার হিসেবে দেখা দিয়েছে মৃতদেহগুলো সৎকার করা। কারণ এসব মৃতদেহ থেকে রোগবালাই ছড়ানোর আশঙ্কা রয়ে গেছে বলে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার কর্মকর্তা জন গিং জানান।

মৃতদেহের সংস্কারে কোনো কোনো এলাকায় গণকবর খোঁড়া হয়েছে বলে বিবিসি জানিয়েছে।

মার্কিন বিমান ও জাহাজগুলো আক্রান্ত এলাকায় ত্রাণ তৎপরতা শুরু করেছে। ব্রিটেন ও অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ ফিলিপাইনে মানবিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে।

জাতিসংঘের কর্মকর্তাদের হিসাবে অনুযায়ী হাইয়ানের আঘাতের ফলে প্রায় এক কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে সাড়ে ছয় লাখেরও বেশি মানুষ।

শক্তিশালী হাইয়ান ক্যাটাগরি পাঁচ মাত্রায় ঘণ্টায় ২৩৫ কিলোমিটার বেগে শুক্রবার সকালে ফিলিপাইনের পূর্বাঞ্চলীয় সামার প্রদেশের দক্ষিণ-পূর্ব গুইউয়ানে আঘাত হানে।

এদিকে, ফিলিপাইনের পর চীন সীমান্তের কাছে ভিয়েতনামের উত্তরাঞ্চলে হা লং বেতে ঘণ্টায় ১৪০ কিলোমিটার বেগে আঘাত হানে হাইয়ান।

দুর্বল হয়ে যাওয়ার সত্বেও হাইয়ানের তাণ্ডবে ভিয়েতনামের গাছপালা ভেঙে পড়েছে। বাড়িঘরও ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে এ পর্যন্ত ছয়জনের মৃত্যু হয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে।

ভিয়েতনামে হাইয়ান মোকাবেলায় প্রস্তুতি হিসেবে উত্তরাঞ্চলীয় প্রদেশগুলো থেকে আগেই ছয়লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছিল। সূত্র: বিবিসি।

(দিরিপোর্ট২৪/কেএন/জেএম/নভেম্বর ১২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর