thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩১ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

২ শতাংশ সার্কিট ব্রেকারে লেনদেন আরো কমবে - আবু আহমেদ  

২০২২ এপ্রিল ১৭ ২২:২৭:৫৮
২ শতাংশ সার্কিট ব্রেকারে লেনদেন আরো কমবে - আবু আহমেদ
 

মাহি হাসান , দ্য রিপোর্ট : গত এক বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন দিয়ে শেষ হয়েছে পুঁজিবাজারে সপ্তাহের প্রথম দিন। ডিএসইতে লেনদেন নেমে এসেছে তিনশো কোটি টাকার ঘরে। পুঁজিবাজার বিশেষজ্ঞ অধ্যাপক আবু আহমেদ মনে করেন দাম কমার ২% সার্কিট ব্রেকারের কারণে বাজারের লেনদেনের এই অবস্থা। ২% সার্কিট ব্রেকারে উঠিয়ে দেওয়ার দাবি করলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক এই অধ্যাপক ।

বাজারের এই অস্বাভাবিক অবস্থার ব্যাপারে দ্য রিপোর্টকে দেওয়া একান্ত সাক্ষাতকারে তিনি বলেন, পৃথিবীর কোন দেশে এভাবে মার্কেট চলে না। কৃত্রিমভাবে বাজার টিকিয়ে রাখা অসম্ভব । অর্থনীতিবিদ আবু আহমেদ বলেন ২ শতাংশ সার্কিট ব্রেকারের কারণে অনেক শেয়ার তার বাস্তব দামে ফিরতে অতিরিক্ত সময় নিচ্ছে। অনেক কোম্পানির শেয়ার ওভারভ্যালুড অবস্থায় আছে। এসব শেয়ার যতদিন আসল দামে ফিরবে না, ততদিন পর্যন্ত শেয়ারগুলোর ক্রেতা পাওয়া যাবে না। এই ক্রেতা সংকট দূর হবার আগ পর্যন্ত বাজারে লেনদেন বাড়বে না , ফলে বাজারের টার্নওভারও আগের অবস্থায় ফিরবে না।

২% সার্কিট ব্রেকারের সিদ্ধান্তকে সম্পূর্ণ "ইলজিক্যাল" বলে মনে করেন পুঁজিবাজার বিশেষজ্ঞ । তিনি বলেন ১০% ওভারপ্রাইস হলে কোন শেয়ারভ্যালু, সেটা তার আসল দামে ফেরত আসতে ৫ কার্যদিবস লেগে যাচ্ছে। যার কারণে বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি না করে বাজার পর্যবেক্ষন করছেন । ফলে লেনদেন দিনদিন কমছে এমনটাই মত এই বিশেষজ্ঞের।

বর্তমান বাজারকে "ডিসাপয়েন্টিং" বাজার উল্লেখ করে অধ্যাপক আবু আহমেদ ২% সার্কিট ব্রেকারকে ৫% করার অনুরোধ করেন নিয়ন্ত্রক সংস্থার প্রতি। বাজারকে বেঁধে না দিয়ে নিজস্ব গতিতে চলা উচিত বলে মনে করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক এই অধ্যাপকের। তিনি আরো বলেন আজ বেলা ১ টা পর্যন্ত তিনি একটি ব্রোকারেজ হাউজে ছিলেন ,বেশিরভাগ বিনিয়োগকারী লেনদেন করছেন না। ২ শতাংশ সার্কিট ব্রেকারে লেনদেন আরো কমবে। এজন্য ২% সার্কিট ব্রেকার উঠিয়ে দিতে হবে বলে মনে করেন এই অর্থনীতিবিদ।

এদিকে আজ (রোববার) ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ৩৯৩ কোটি ৯৭ লাখ টাকার। যা গত এক বছরের মাঝে সর্বনিম্ন। এর আগে লকডাউনের ঘোষণায় ২০২১ সালের ৫ এপ্রিল লেনদেন কমে হয়েছিল ২৩৬ কোটি ৬০ লাখ টাকা। গতদিনের চেয়ে আজ লেনদেন কমেছে ১৩৫ কোটি ৭১ লাখ টাকা। লেনদেন শুরুর পর থেকেই দেশের প্রধান পুঁজিবাজারে সূচকের পতন চলছিল। লেনদেন শেষে সূচকের পতন গিয়ে দাঁড়ায় ৬৫৫৪ পয়েন্টে। আজ দর কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির।

আজ রোববার ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৯ কোম্পানির মধ্যে এর মধ্যে দর কমেছে ২৮০টি, বেড়েছে মাত্র ৫৮টির । দাম ধরে রাখতে পেরেছে ৪১ কোম্পানি।

(দ্য রিপোর্ট / টিআইএম/১৭ এপ্রিল,২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর