thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩১ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

কৃষিবীদ সিডের লেনদেন শুরু ১২ এপ্রিল

২০২২ এপ্রিল ১১ ২১:৫৫:১১
কৃষিবীদ সিডের লেনদেন শুরু ১২ এপ্রিল

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের পুঁজিবাজারে নতুন কোম্পানি কৃষিবীদ সিডের শেয়ারের লেনদেনের তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানির লেনদেন আগামীকাল ১২ এপ্রিল (মঙ্গলবার) থেকে শুরু হবে। কোয়ালিফাইড ইনভেস্টর অফার (কিউআইও) প্রক্রিয়া সম্পন্ন হওয়া পর কোম্পানির শেয়ারের লেনদেন শুরু হতে যাচ্ছে। ডিএসই থেকে পাওয়া তথ্যমতে কোম্পানিটির ডিএসই ও সিএসইতে কৃষিবিদ সিডের ট্রেডিং কোড হলো- KBSEED।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই থেকে পাওয়া তথ্যমতে আগেরদিন রোববার (১০ এপ্রিল) কোম্পানির কিউআইও শেয়ার বরাদ্দ পাওয়া আবেদনকারীদের বিও হিসাবে প্রেরণ করা হয়েছে।

কৃষিবিদ সিড শেয়ারবাজারে ১ কোটি ১৬ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে ১১ কোটি ৬০ লাখ টাকা সংগ্রহের জন্য গত ২০ থেকে ২৪ মার্চ পর্যন্ত কিউআইওতে আবেদন জমা নেয়। কোম্পানির চাহিদার বিপরীতে ২৯ কোটি ৪৩ লাখ ৫০ হাজার টাকার আবেদন জমা দিয়েছে ৭২ যোগ্য বিনিয়োগকারী। ফলে চাহিদার বিপরীতে কৃষিবিদ সিডে ২.৫৪ গুণ আবেদন জমা পড়েছে।

কোল্ড স্টোরেজ, স্টোরেজ বিল্ডিং, বিজ গবেষণা ও উন্নয়ন কেন্দ্র এবং ইস্যু ব্যবস্থাপনার খরচ খাতে ব্যয় করবে মার্কেট থেকে পাওয়া তথ্যমতে। এসএমই প্ল্যাটফর্মে লেনদেনের তারিখ থেকে পরবর্তী ৩ বছর ইস্যুয়ার কোম্পানি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

এরআগে গত ৩১ জানুয়ারি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮০৯ তম সভায় কোম্পানিটির শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন দেওয়া হয়।

কোম্পানির ৩০ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত (জুলাই-সেপ্টেম্বর’২১) সমাপ্ত তিন মাসের আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে দশমিক ৬০ টাকা এবং শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ দশমিক ৬০ টাকা।

কোম্পানির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে এসবিএল ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

(দ্য রিপোর্ট/আরজেড/১১ এপ্রিল, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর