thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

ভারতের মঙ্গলযানে ত্রুটি

২০১৩ নভেম্বর ১২ ১২:১৩:২২
ভারতের মঙ্গলযানে ত্রুটি

দিরিপোর্ট২৪ ডেস্ক : মঙ্গল অভিমুখে যাত্রা করার সাতদিনের মাথায় ভারতের নভোযান ‘মঙ্গলায়ার’ ইঞ্জিনে ত্রুটি দেখা দিয়েছে। যাত্রাপথে পৃথিবীর উচ্চ কক্ষপথে প্রবেশের সময় যানটিতে এ ত্রুটি দেখা দেয়। খবর আল জাজিরার।

পৃথিবী থেকে এক লাখ কিলোমিটার উপরের কক্ষপথে প্রবেশ করতে গেলে সোমবার যানটির থ্রাস্টার ইঞ্জিনে ত্রুটি দেখা দেয়। এসময় স্বয়ংক্রিয় পাইলটের মাধ্যমে চালিয়ে নেওয়ার চেষ্ঠা করলেও তা সম্ভব হয়নি।

তবে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (আইএসআরও) মুখপাত্র দেবীপ্রাসাদ কারানিক জানিয়েছেন, এটা আদৌ কোনো বাধা নয়।

তিনি জানান, বর্তমানে যানটি ৭৮ হাজার ২৭৬ কিলোমিটার উপরে আছে। একে পর‌্যায়ক্রমে উপরে নিয়ে যাওয়া হবে। বুধবার যানটিকে আবার এক লাখ কিলোমিটার উপরের কক্ষপথে নিয়ে যাওয়ার চেষ্টা করা হবে।

তিনি আরো জানান, সরাসরি পৃথিবীর বায়ুমণ্ডল থেকে বের হওয়া এবং মহাকর্ষীয় শক্তি ভেদ করা জন্য প্রয়োজনীয় রকেট সংযোজিত না থাকায় যানটি এক মাস পৃথিবীর কক্ষপথেই অবস্থান করবে।

গত ৫ নভেম্বর এশিয়ার তৃতীয় দেশ হিসেবে ভারতের এই নভোযানটি মঙ্গলগ্রহ অভিমুখে যাত্রা করে। এটি মহাকাশে ১১ মাস অবস্থান করবে।

একটি অপ্রচলিত ‘স্লাইংশট’ উৎক্ষেপণ পদ্ধতি ব্যবহার করে পরিচালিত ভারতের এ মঙ্গলযাত্রায় খরচ হবে মাত্র ৭৩ মিলিয়ন ডলার। অথচ মহাকাশ সংস্থা নাসার মতে মঙ্গল যাত্রার খরচ ন্যূনতম ৪৫৫ মিলিয়ন ডলার।

(দিরিপোর্ট২৪/এআইএম/জেএম/নভেম্বর ১২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর