thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

‘ইরানের পরমাণু ইস্যুতে চুক্তির কাছাকাছি এসেছিল বিশ্বশক্তি’

২০১৩ নভেম্বর ১২ ১৩:৫১:১৪
‘ইরানের পরমাণু ইস্যুতে চুক্তির কাছাকাছি এসেছিল বিশ্বশক্তি’

দিরিপোর্ট২৪ ডেস্ক : জেনেভায় অনুষ্ঠিত আলোচনায় ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে একটি চুক্তির দ্বারপ্রান্তে চলে এসেছিল বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বিবিসিকে এ কথা জানান।

কেরি বলেন, পরমাণু কর্মসূচি নিয়ে চুক্তিতে আসার ব্যাপারে বিশ্বের শক্তিধর দেশগুলোর সঙ্গে ইরানের তেমন কোনো মতপার্থক্য ছিল না।

তিনি বলেন, ‘গত ৩৫ বছর ধরে আমাদের মধ্যে কোনো আলোচনা হয়নি। মাত্র ৩০ ঘণ্টায় আমরা যেসব বিষয়ে আলোচনা করেছি, গত ৩০ বছরেও তা করা সম্ভব হয়নি।’

কেরি আরও বলেন, ‘আলোচনায় শেষ দিনে আমরা ইরানের সামনে একটি প্রস্তাব রেখেছিলাম। তবে, শেষ মুহূর্তে ইরান পিছু হটে।’

জেনেভায় ইরানের সঙ্গে বিশ্বের শক্তিধর ছয়টি দেশের তিন দিনব্যাপী আলোচনা কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়।

এর আগে, ফ্রান্স ইরানের হেভি ওয়াটার-প্লান্টের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের দাবি জানায়। এ কারণেই জেনেভার আলোচনা ব্যর্থ হয়েছে বলে কোনো কোনো প্রতিবেদনে বলা হয়েছে।

তবে, মার্কিন কূটনৈতিকরা জানিয়েছেন, ইরান সরকার পরমাণু সমৃদ্ধ করার ব্যাপারে আনুষ্ঠানিক স্বীকৃতির জোর দাবি জানালে এই আলোচনা ব্যর্থ হয়।

২০ নভেম্বর এই ইস্যুতে ফের ইরানের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছে বিশ্বের শক্তিধর দেশগুলো।

এই আলোচনার শর্ত অনুযায়ী পশ্চিমা নিষেধাজ্ঞা কমাতে ইরান পরমাণু সমৃদ্ধকরণ বন্ধ করে দেবে। বিনিময়ে পশ্চিমা দেশগুলো ইরানের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা শিথিল করবে।

পরমাণু অস্ত্র তৈরির উদ্দেশ্যেই ইরান এই কর্মসূচি পরিচালনা করছে বলে পশ্চিমা দেশগুলো অভিযোগ করছে। যদিও ইরান এই অভিযোগ বার বার নাকচ করে দিয়েছে। সূত্র: বিবিসি।

(দিরিপোর্ট২৪/কেএন/জেএম/নভেম্বর ১২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর