thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

গুজবমুক্ত করতে হবে পুঁজিবাজার- বিএমবিএ প্রেসিডেন্ট 

২০২২ আগস্ট ২৪ ১৩:৫৫:২৫
গুজবমুক্ত করতে হবে পুঁজিবাজার- বিএমবিএ প্রেসিডেন্ট 

দ্য রিপোর্ট প্রতিবেদক:বাংলাদেশ মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট ছায়েদুর রহমান বলেছেন গুজবের কারণে পুঁজিবাজার অনেক ক্ষতিগ্রস্ত হয়। এজন্য পুঁজিবাজারকে গুজবের থেকে রক্ষা করতে হবে। এতে বিনিয়োগকারীরা ক্ষতির হাত থেকে রক্ষা পায়।

বুধবার (২৪ আগস্ট) ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) অডিটোরিয়ামে ‘টেকনিক্যাল অ্যানালাইসিস অন ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পুঁজিবাজার অনেক সেনসিটিভ একটি স্থান। এখানে সামান্য ভুলের কারণে অনেক বড় ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। এজন্য কোন রিপোর্ট লেখার আগে সংশ্লিষ্ট বিষয়ে ক্রস চেক করা উচিত। যাতে করে বিনিয়োগকারীরা সঠিক তথ্য পায়। তবে সঠিক তথ্য দেওয়ার ক্ষেত্রে সাংবাদিকরা একমাত্র বড় ভূমিকা পালন করতে পারে বলে তিনি মনে করেন।

তিনি বলেন অধিকাংশ মানুষেরই প্রাতিষ্ঠানিক শিক্ষা রয়েছে। তবে টেকনিক্যাল কিছু বিষয় রয়েছে যে বিষয়গুলো শিক্ষা নেওয়ার জন্য সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে শিখতে হবে। এসব পুঁজিবাজার সংশ্লিষ্ট টেকনিক্যাল বিষয়গুলো যদি আমরা রপ্ত করতে পারি তাহলে দেশের পুঁজিবাজার অনেক উপকৃত হবে

এসময় শার্প সিকিউরিটিজ’র পরিচালক মেজর (অব) সৈয়দ গোলাম ওয়াদুদ বলেন, পাঠকদের সঠিক তথ্য জানাতে আগে নিজেকে জানতে হবে। পুঁজিবাজার একটি টেকনিক্যাল মার্কেট। এর নিজস্ব কিছু বিষয় রয়েছে। এগুলো আমাদের আয়ত্ত করতে হবে।

তিনি বলেন পুঁজিবাজার ওঠা নামা করবে এটি একটি স্বাভাবিক বিষয়। বিশ্বের সকল দেশের পুঁজিবাজার উঠানামা করে। শোয়ার বাজার উঠানামার কারণে আমাদের ভয় না পাওয়া উচিত বলে তিনি মনে করেন।

সিএমজেএফ সভাপতি জিয়াউর রহমান’র সভাপতিত্বে সাধারণ সম্পাদক আবু আলীর পরিচালনায় সাবেক সভাপতিতৌহিদুর রহমান মিন্টু, হাসান ইমাম রুবেল, যুগ্ম সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন কর্মশালায় উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর