thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

আবারো প্রমাণিত হিরোর কারসাজি: সাড়ে ৩ কোটি টাকা জরিমানা

২০২২ সেপ্টেম্বর ১৩ ০৩:৪৭:০১
আবারো প্রমাণিত হিরোর কারসাজি: সাড়ে ৩ কোটি টাকা জরিমানা

দ্য রিপোর্ট প্রতিবেদক:আবুল খায়ের হিরো। বর্তমান সময়ে পুঁজিবাজারে আলোচিত-সমালোচিতএক নাম। বর্তমানে এমনও প্রচলিত আছে হিরো যে কোম্পানির শেয়ার কিনেন সেই শেয়ার আকাশ ছোঁয়া দামে চলে যায় । এসএমই সেক্টরে কোম্পানিগুলোর শেয়ারের দাম বৃদ্ধি পাওয়ায় অনেক বিনিয়োগকারির ধারণা এতে হিরোর প্রভাব রয়েছে। একাধিক বিও একাউন্ট দিয়ে হিরো শেয়ার কিনে মার্কেটে কারসাজি করে এটা অনেকবারই প্রমাণ হয়েছে। শাস্তিও পেয়েছেন আগে। কিন্তু গত ২৫শে জুলাই বড় বিনিয়োগকারীদের সাথে মিটিং করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশন। আয়োজিত সেই মিটিংয়ে উপস্থিত ছিলেন। এতকিছুর পরে শেষ রক্ষা হলোনা সরকারি এই কর্মকর্তার।পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি ওয়ান ব্যাংক এবং বিডিকম অনলাইনের শেয়ার কারসাজির দায়ে হিরো নামে পরিচিত মোঃ আবুল খায়ের এবং তার সহযোগীদের ৩ কোটি ৫৫ লাখ টাকা জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।

প্রাপ্ত তথ্যমতে মধ্যে ৩ কোটি টাকা ওয়ান ব্যাংকের শেয়ার কারসাজির জন্য বাকি ৫৫ লাখ টাকা বিডিকমের শেয়ার কারসাজির জন্য জরিমানা করা হয়।

এক নজরে দেখে নেয়া যাক ওয়ান ব্যাংকের শেয়ারের হিরোর নামে আনা অভিযোগ এবং প্রমাণ:


ঢাকা স্টক একচেঞ্জের করা তদন্ত প্রতিবেদনুযায়ী ২০২১ সালের ১৫ নভেম্বর থেকে৩০ নভেম্বর ওয়ান ব্যাংকের শেয়ার দর ৫৯ দশমিক ৬২ শতাংশ বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের তদন্ত প্রতিবেদন অনুযায়ী- গত বছরের ১৫ নভেম্বর থেকে ৩০ নভেম্বর ওয়ান ব্যাংকের শেয়ার দরওয়ান ব্যাংকের শেয়ারের দাম ১২ দশমিক ৬০ টাকা থেকে বেড়ে ২০ দশমিক ১০ টাকা হয়েছে। শতাংশের হিসেবে যা হয়৫৯ দশমিক ৬২ শতাংশ। গত বছরের ১৫ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ওয়ান ব্যাংকের শেয়ার বিক্রির শীর্ষে ছিলেন কাজী সাদিয়া হাসান। তিনি ৩ কোটি ৯৮ লাখ ২৯ হাজার ৯৩৬ টি শেয়ার কিনেছেন এবং তদন্তের সময় ব্যাংকটির ২ কোটি ৩৩ লাখ ৫৬ হাজার ১১০ টি শেয়ার বিক্রি করেছেন। যা এ সময়ের মধ্যে ব্যাংকটির মোট লেনদেনের ১৩.৬৪ শতাংশ। ডিএসইর করা সেই তদন্ত প্রতিবেদনুযায়ী আলোচ্য সেই ১৫দিনেওয়ান ব্যাংকের শেয়ারের শীর্ষ ক্রেতা ছিলেনকাজী সাদিয়া হাসান যিনিহিরোর স্ত্রী। তার আরেক পরিচয় তিনিমোনার্ক হোল্ডিংসের ব্যবস্থাপনা পরিচালক, যার চেয়ারম্যান ক্রিকেটার সাকিব আল হাসান।ডিএসই প্রতিবেদনে এটাও উল্লেখ আছে, মোঃ আবুল খায়ের হিরো সেই সময় (অগ্রনী ইক্যুয়িটি অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের থেকে ব্যাংকটির দ্বিতীয় শীর্ষ ক্রেতা ছিলেন। এছাড়াও হিরোর বাবা আবুল কালাম মাতবর ,এবং হিরোর বোন কনিকা আফরোজ, ওয়ান ব্যাংকের প্রধান ক্রেতা ছিলেন।ডিএসই'র তদন্ত প্রতিবেদন অনুযায়ী, সাদিয়া হাসান হলেন আবুল খায়ের হিরোর স্ত্রী, তার সাথে সম্পর্কিত আরও ১৩ জন অ্যাকাউন্ট হোল্ডারের (অর্থাৎ বাবা, ভাই, বোন) সম্মিলিতভাবে ওয়ান ব্যাংকের শেয়ার লেনদেনে অংশ নিয়েছিলেন। আলোচ্য সময়ে এ কোম্পানির লেনদেনের উল্লেখযোগ্য অংশ ৪৭ দশমিক ০৭ শতাংশই এ ১৩ জন করেছেন।

বিডিকম

ঢাকা স্টক একচেঞ্জের করা তদন্ত প্রতিবেদনুযায়ীচলতি বছরের মার্চের ৭ তারিখ থেকে ১০ তারিখ পর্যন্ত বিডিকম অনলাইনের শেয়ারের দাম বেড়েছে ৪৫ শতাংশ।

এছাড়া চলতি বছরের ৭ মার্চ থেকে ১০ মার্চ পর্যন্ত সময়ে বিডিকম অনলাইনের শেয়ারের দাম ২৩দশমিক ৬০ টাকা থেকে বেড়ে ৩৪ দশমিক ৩০ টাকা হয়েছে। শতাংশের হিসেবে এটা ৪৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ডিএসইর তদন্ত প্রতিবেদন অনুযায়ী- মোট ৫ টি বিও অ্যাকাউন্টের মাধ্যমে বিডিকমের শেয়ার কারসাজি করা হয়।

৭ মার্চ বাজারে বিডিকমের মোট লেনদেনের সংখ্যা ছিল ৭৬৬ টি, যেখানে ডিআইটি কো-অপারেটিভ লিমিটেড এবং সহযোগীদের ট্রেডের সংখ্যা ছিল ৩৬১ টি যা বাজারে মোট লেনদেনের সংখ্যার প্রায় ৪৭দশমিক ১৩ শতাংশ। আবার সেদিন বাজারে বিডিকমের মোট টার্নওভার ছিল ৬ দশমিক ৮৮ কোটি টাকা।

যেখানে উক্ত ক্লায়েন্টের দ্বারাই টার্নওভারের ৪ দশমিক ৩৪ কোটি টাকা সম্পন্ন হয়। যা ওই সময়ে কোম্পানিটির মোট লেনদেনের ৬৩ দশমিক ০৯ শতাংশ।

ডিএসই তদন্ত দল আরও দেখতে পায় যে, উল্লিখিত সময়ের মধ্যে, ডিআইটি কো-অপারেটিভ এবং সহযোগীরা বিডিকম-এর শেয়ার ক্রয়ের জন্য ৩৬১ টি হাওলা সম্পাদন করেছে, যেখানে মোট হাওলার সংখ্যা ৪৯৫ টি ছিল।

ডিএসই ট্রেড ডেটা অনুযায়ী, ডিআইটি কো-অপারেটিভ এবং সহযোগীরা তাদের পাঁচটি বিও অ্যাকাউন্টের সাথে ৭ মার্চ থেকে ১০ মার্চ পর্যন্ত সময়ের মধ্যে ব্লক এবং পাবলিক মার্কেট উভয় থেকে বিডিকমের ১ কোটি ৩৬ লাখ ৭৫ হাজার ৭৪০ টি শেয়ার কিনেছে এবং ৫১ লাখ ৪২ হাজার ৯৯০ টি শেয়ার বিক্রি করেছে।

এ সময়ের মধ্যে পাঁচটি অ্যাকাউন্টের মাধ্যমে ডিআইটি কো-অপারেটিভ এবং সহযোগীরা সম্মিলিতভাবে কোম্পানিটির মোট লেনদেনের ৫৬.৪২ শতাংশ লেনদেন করেছে। এছাড়াও এ সময়ে কারসাজির মাধ্যমে বিডিকমের শেয়ারের লেনদেন থেকে ১ কোটি ৭০ লাখ ৩ হাজার ৬৫১ দশমিক ৮৬ টাকা মুনাফা করেছে।

এ কারণে ডিআইটি কো-অপারেটিভকে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ -এর ধারা ১৭ অনুসারে, ৫৫ লাখ টাকা জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

এ ব্যাপারে কথা বলতে আবুল খায়ের হিরোর নম্বরে যোগাযোগের চেস্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

প্রসংগত, দ্য রিপোর্টে এর আগে একটি আইটি কোম্পানির শেয়ারে কারসাজির একটি নিউজ প্রকাশিত হয়।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর