thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

হিরোর পাশে সাকিবের নাম

শেয়ার কারসাজির অভিযোগ মিস্টার অলরাউন্ডারের নামে

২০২২ সেপ্টেম্বর ১৪ ০২:১৮:১৬
শেয়ার কারসাজির অভিযোগ মিস্টার অলরাউন্ডারের নামে

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের শেয়ারবাজারের ভাবমূর্তি বাড়াতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসানকে ব্র্যান্ড অ্যাম্বাসেডর বা শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ দিয়েছিলেন। অথচ সেই সাকিব আল হাসানই সাম্প্রতিককালের শেয়ার কারসাজির ঘটনায় জড়িয়ে পড়লেন।

সাম্প্রতিককালে অস্বাভাবিক লেনদেন ও দর বৃদ্ধির পেয়েছে এমন সাতটি কোম্পানির শেয়ার খতিয়ে দেখার জন্য প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)-কে দায়িত্ব দিয়েছিল নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। সে সাতটির মধ্যে চারটিতেই শীর্ষ শেয়ার কেনাবেচাকারী বিনিয়োগকারীর নামের তালিকায় সাকিব আল হাসান এবং তার মালিকানাধীন ব্রোকারেজ হাউস মোনার্ক হোল্ডিংসের নাম এসেছে।

অভিযোগ রয়েছে, শেয়ারবাজারের বহুল আলোচিত কারসাজির হোতা বিসিএস সমবায় ক্যাডারের কর্মকর্তা সমবায় অধিদপ্তরের ডেপুটি রেজিস্ট্রার আবুল খায়ের হিরোর সঙ্গে একের পর এক শেয়ার কারসাজি করেছেন সাকিব আল হাসান। সাকিবের সম্পৃক্ততায় যে চারটি কোম্পানির শেয়ারে কারসাজির ঘটনা ঘটেছে, সেগুলো হল- ওয়ান ব্যাংক, এনআরবিসি ব্যাংক, ফরচুন সুজ এবং বিডি কম। কোম্পানিগুলোর মধ্যে ওয়ান ব্যাংক, এনআরবিসি ব্যাংক, ফরচুন সুজের শেয়ার নিয়ে বড় ধরনের কারসাজি হয়েছিল গত বছর। আর এই বছরের শুরুতে তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানি বিডি কম অনলাইনের কারসাজির ঘটনায়ও শীর্ষ ক্রেতার ভূমিকায় ছিল সাকিবের ব্রোকারেজ হাউস মোনার্ক হোল্ডিংস। এ ব্রোকারেজ হাউসের মালিকানায় যৌথভাবে আছেন সাকিব আল হাসান ও আবুল খায়ের হিরোর স্ত্রী কাজী সাদিয়া হাসান।

এদিকে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ও ঢাকা স্টক এক্সচেঞ্জের নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা জানান, শুধু সাকিব আল হাসান নন, হিরোর শেয়ার কারসাজির তদন্তে চক্রের অংশ হিসেবে বেসরকারি ব্যাংক এনআরবিসি, ব্যাংকটির চেয়ারম্যান পারভেজ তমাল এবং তালিকাভুক্ত কোম্পানি জেনেক্স ইনফোসিস, ফরচুন সুজ এবং সোনালী পেপার এন্ড বোর্ড মিলসসহ আরও অনেকের নাম এসেছে।

কিন্তু পরিকল্পিতভাবে শুধু হিরোর বাবা বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম মাতবর, স্ত্রী কাজী সাদিয়া হাসান, বোন কনিকা আফরোজ এবং তার স্বার্থ সংশ্লিষ্ট সমবায় সমিতি ডিআইটি কো-অপারেটিভকে জরিমানা করা হচ্ছে। অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসানসহ অন্যদের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে না বিএসইসি।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর