thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

লেনদেন বন্ধ, ডিএসইর ট্রেডিং সফটওয়্যারে কারিগরি সমস্যা

২০২২ অক্টোবর ২৪ ১২:৩৭:৩১
লেনদেন বন্ধ, ডিএসইর ট্রেডিং সফটওয়্যারে কারিগরি সমস্যা

দ্য রিপোর্ট প্রতিবেদক:দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেডিং সফটওয়্যারে কারিগরি সমস্যা দেখা দিয়েছে। যাতে প্রায় সকাল ১০টা ৫৮ মিনিট থেকে বন্ধ রয়েছে লেনদেন। ওই সময়ের পর থেকে ডিএসইর ওয়েবসাইট আপডেটও বন্ধ রয়েছে।

এ কারণে ডিএসইতে কোনো লেনদেন করা যাচ্ছে না বলে জানিয়েছেন বিভিন্ন ব্রোকারেজ হাউস কর্মকর্তারা। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) স্বাভাবিক লেনদেন চলছে। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

ডিএসইর জনসংযোগ বিভাগের কর্মকর্তা উপ-মহাব্যবস্থাপক শফিকুর রহমান জানান, অন্যান্য দিনের মতো আজও সকাল সাড়ে ৯টায় দিনের স্বাভাবিক লেনদেন শুরু হয়েছিল। তবে ১০টা ৫৮ মিনিট থেকে কারিগরি ত্রুটির কারণে লেনদেন ব্যবস্থা বন্ধ হয়ে গেছে।

এর আগে গত বছরের ১৮ই জুলাইও লেনদেনের মাঝে কারগরি ত্রুটির কারণে লেনদেন বন্ধ হওয়ার ঘটনা ঘটেছিল ডিএসইতে। ওইদিন সকাল ১০টায় লেনদেন শুরুর ১ ঘণ্টা ৯ মিনিট পর বেলা ১১টা ৯ মিনিটে লেনদেন বন্ধ হয়ে যায়। ত্রুটি সারিয়ে ওইদিন ফের লেনদেন শুরু হয় দুপুর ১টায়।

দ্রুত ত্রুটি সারিয়ে পুনরায় লেনদেন চালু করার চেষ্টা অব্যাহত আছে জানিয়ে ডিএসইর জনসংযোগ বিভাগের কর্মকর্তা বলেন, এরই মধ্যে ডিএসইর আইটি বিভাগের কর্মকর্তাদের সঙ্গে লেনদেন ব্যবস্থার সফটওয়্যার সরবরাহকারী প্রতিষ্ঠান নাসডাক এবং ফ্লেক্সট্রেড যৌথভাবে কাজ শুরু করছে।

আজ শুরুর ১ ঘণ্টা ২৮ মিনিট পর লেনদেন বন্ধ হয়ে যাওয়ার আগে ডিএসইতে ৩০৩ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেনে এসেছিল। এর মধ্যে মাত্র ২৫টি দর বেড়ে কেনাবেচা হতে দেখা গেছে। বাকি শেয়ারগুলোর মধ্যে ৭৯টি দর হারিয়ে এবং ১৯৯টি দর অপরিবর্তিত অবস্থায় কেনাবেচা হয়েছে।

তালিকাভুক্ত ৩৮৮ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ২৮০টির বেশি শেয়ার ফ্লোর প্রাইসে থাকায় এসব শেয়ারের দরপতনের সুযোগ না থাকায় এমনিতেই সূচকের বড় পতনের বথ বন্ধ হয়ে আছে।

তারপরও গত সাত কার্যদিবসে ১৫৬ পয়েন্ট হারায় সূচকটি। গতকাল প্রায় ৪৮ পয়েন্ট হারিয়েছে। আজকের লেনদেনের প্রথম দেড় ঘণ্টাতেই সূচকটি আরো প্রায় ৩৩ পয়েন্ট হারিয়ে ৬৩১১ পয়েন্টে নেমেছে।

লেনদেন বন্ধ হওয়ার আগে ডিএসইতে ২২৮ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর