thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

ভারমুক্ত হচ্ছেনা ডিএসই-সিএসই

২০২২ নভেম্বর ০৭ ১১:৩১:১৩
ভারমুক্ত হচ্ছেনা ডিএসই-সিএসই

মাহি হাসান,দ্য রিপোর্ট: ডিএসইতে এমডির পদ শূন্য আছে প্রায় দেড় মাস। এমডি নিয়োগের বিজ্ঞাপন দেয়া হয়েছে। চলছে এমডি নিয়োগের প্রক্রিয়া। সিএসইতে এমডি নেই প্রায় দেড় বছর। ভারপ্রাপ্ত এমডি দিয়ে চলছে সিএসই। সর্বশেষ ডিএসই’র তিন এমডির মধ্যে দুজন মেয়াদ শেষ হওয়ার আগেই চাকরি ছাড়তে বাধ্য হয়েছেন।

২০১৪ সালে ডিমিউচ্যুয়ালাইজেশন (ব্যবস্থাপনাকে মালিকানা থেকে পৃথককরণ) কার্যকর হওয়ার পর থেকে ডিএসইতে নিয়োগ পাওয়া তিন এমডির মধ্যে দুজন মেয়াদ শেষ হওয়ার আগেই চাকরি ছাড়তে বাধ্য হয়েছেন। একই অবস্থা সিএসইতেও। এ প্রতিষ্ঠানটিতেও নিয়োগ পাওয়া তিন এমডির মধ্যে দুজন মেয়াদ পূর্ণ করতে পারেননি।

সর্বশেষ ডিএসইর এমডি হিসেবে তিন বছরের জন্য নিয়োগ পেলেও এক বছরের মাথায় সম্প্রতি পদত্যাগ করেন তারিক আমিন ভূঁইয়া। পদত্যাগের কারন হিসেবে তিনি উল্লেখ করেছেন প্রতিষ্ঠানে তিনি স্বাধীন ভাবে কাজ করতে পারেন নি। যতটুকু পেরেছেন তাতেও ছিলো আপত্তি। ১৩ মাসে স্বাধীন ভাবে কাজ করার ক্ষমতা ছিলোনা বলে তিনি উল্লেখ করেন।

অবশ্য তারেক আমিন ভূঁইয়ার আগের এমডিও ডিএসইতে তার মেয়াদ পূর্ণ করতে পারেননি। তারেক আমিনের আগে ডিএসই’র এমডি ছিলেন কাজী ছানাউল হক। ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি তিন বছরের জন্য ডিএসই’র এমডি পদে যোগদান করেন কাজী ছানাউল হক। তবে আট মাস না যেতেই ওই বছরের ৮ অক্টোবর ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি পতদ্যাগ করেন।

এই পরিস্থিতিতে ডিএসই আবার এমডির খোঁজে নেমেছে। এবারকার এমডি আগের যেকোন বারের চেয়ে যাছাই বাছাই করছে বেশি। তিনটি শর্ত দেয়া হয়েছিলো এবার। শর্তগুলোর যেকোনো একটি অবশ্যই প্রার্থীকে পরিপালন করতে হবে। প্রথম শর্ত হলো ব্যবসা, অর্থনীতি, পরিসংখ্যান, গণিত বা আইনে ব্যাচেলর ডিগ্রিসহ ১০ বছরের ম্যানেজমেন্টের অভিজ্ঞতা। দ্বিতীয়টি হলো, সিএফএ, সিএ, সিএমএ, সিএস, সিপিএ ইত্যাদি পেশাজীবী সনদসহ ১০ বছরের অভিজ্ঞতা। তৃতীয় শর্ত, শেয়ারবাজার নিয়ে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যতিক্রম প্রার্থীর ক্ষেত্রে অন্যান্য যোগ্যতা কিছুটা শিথিলযোগ্য হবে

অন্যদিকে সিএসইতে প্রথম এমডি হিসেবে নিয়োগ পাওয়া ওয়ালি-উল-মারুফ মতিন পদত্যাগ করতে বাধ্য হন। তিন বছরের জন্য সিএসই’র এমডি পদে নিয়োগ পাওয়া ওয়ালি-উল-মারুফ মতিন এক বছর না যেতেই পদত্যাগ করেন।

সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারিতে সিএসই’র এমডি পদে যোগ দেন সাবেক ব্যাংক কর্মকর্তা মামুন-উর-রশিদ। তবে দেড় বছর না যেতেই ২০২১ সালের অক্টোবরে তাকে বাধ্যতামূলক ছুটিতে পাঠিয়ে চাকরিচ্যুত করা হয়।

এ ব্যাপারে কথা হয় ডিএসই চেয়ারম্যান ইউনুসুর রহমানের সাথে। তিনি বলেন, আমরা এমডির জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছি। গতকাল শেষ হচ্ছে আবেদন পত্র জমা দেয়ার তারিখ।

তার কাছে প্রশ্ন থাকে নিয়মিত এমডি না থাকলে কাজে অসুবিধা হচ্ছে কিনা? জবাব দ্য রিপোর্টকে তিনি হলেন কিছুটা সমস্যা তো হচ্ছে। তবে এমডি থাকাকালিন ও হতো। খুব দ্রুত এমডি নিয়োগ হবে বলে জানান তিনি।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর