thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

আইএমএফ-বিএসইসি  বৈঠক অনুষ্ঠিত

২০২২ নভেম্বর ০৭ ১৮:৪২:১০
আইএমএফ-বিএসইসি  বৈঠক অনুষ্ঠিত

দ্য রিপোর্ট প্রতিবেদক:দেশের শেয়ার বাজারের অবকাঠামো উন্নয়ে সহায়তা করার আগ্রহ প্রকাশ করেছে আইএমএফ। বাংলাদেশের পুঁজিবাজারের সার্বিক অবকাঠামো নিয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার সাথে আলোচনা করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

আলোচনায় অটোমেশন পেয়েছে বিশেষ গুরুত্ব। ফ্লোর প্রাইজ নিয়ে কথা হয়নি বলে জানিয়েছেন বিএসইসি নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

সোমবার (০৭ নভেম্বর) আইএমএফ এর সাথে আলোচনা শেষে এসব কথা সাংবাদিকদদের জানানবিএসইসি নির্বাহী পরিচালক ও মুখপাত্র ।

তিনি বলেন,‘আইএমএফ এর একটি প্রতিনিধিদল সকাল সাড়ে দশটার সময় বিএসইসিতে এসেছিল। বিএসইসির চেয়ারম্যানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল আইএমএফ এর সাথে বৈঠক করেছে। এটা একটি রুটিন বৈঠক। আইএমএফ যত বার বাংলাদেশে আসে প্রতিবার কমিশনের সাথে বসে এধরনের সভা করে।

‘আইএমএফ আলোচনা করেছে বিএসইসি পুঁজিবাজারের উন্নয়নে কি উদ্যোগ নিয়েছে ্সেটা নিয়ে। ক্যাপিট্যাল মার্কেট স্ট্যবেলাইজেশন ফান্ডের ব্যাপারে তারা খুব সন্তোষ প্রকাশ করেছে। এটা একটি ভাল উদ্যোগ বলে জানিয়েছে তারা। এটা বাজার উন্নয়নে অনেক ভূমিকা রাখবে বলে তারা কমিশনকে ধন্যবাদ জানায়।

এছাড়া কমডিটি এক্সচেঞ্জ সহ পুঁজিবাজার অবকাঠামো উন্নয়নে তারা কারিগরি সহযোগিতা করবে।বিএসইসি যে কশোডিটি এক্সচেঞ্জ নিয়ে কাজ এগিয়েছে সেটা নিয়ে তারা সন্তোষ প্রকাশ করেছে।

এছাড়া পরিবেশ বান্ধব বন্ড বাজারে আনতে তারা সহযোগিতা করব বলে জানিয়েছে। এ ধরনের বন্ডের চাহিদা ও যোগান বাড়াতে তারা সহযোগিতা করতে চেয়েছে। তিনি বলেন বাংলাদেশের পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়েও তারা আলোচনা করেছে। এই বিষয়ে বিএসইসি যেসব উদ্যোগ নিয়েছে সেগুলোর প্রশংশা করেছে তারা।এই আলোচনা পুঁজিবাজার উন্নয়নে অনেক সহায়ক হবে বলে মনে করছে কমিশন।’ আইএমএফ কোন সুপারশি করেনি বলে তিনি জানান।

ফ্লোর প্রাইজ নিয়ে আলোচনা হয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘ফ্লোর প্রাইজ কনসেপ্টটি তাদের জানা নেই। ফ্লোর প্রাইজ নিয়ে কোন আলোচনার সুযোগই ছিল না।কোন নিয়ন্ত্রক সংস্থা বাজার উন্নয়নে যদি কোন সিদ্ধান্ত নেয়। এসব বিষয়ে তাদের কোন সুপারশি থাকে না।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর