thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

গ্রন্থালোচনা

মো: সরোয়ার হোসাইনের ‘মুসলমানের যা জানা উচিত’ সমাজ জীবনে প্রয়োজনীয় গ্রন্থ

২০২২ ডিসেম্বর ২৮ ০০:৪০:৪১
মো: সরোয়ার হোসাইনের ‘মুসলমানের যা জানা উচিত’ সমাজ জীবনে প্রয়োজনীয় গ্রন্থ

আব্দুল কাদের মহিউদ্দীন

আমাদের হস্তগত হয়েছে ‘মুসলমানের যা জানা উচিত’ শিরোনামের একটি গ্রন্থ। গ্রন্থটি মনে হতে পারে সাদা-মাটা, কিন্তু গ্রন্থের মধ্যে একজন মুসলমানের জন্য রয়েছে গাইড লাইন। দ্বীন পালনের গুরুত্ব বুঝিয়ে প্রয়োজনীয় বিভিন্ন বিষয় সংকলন করা হয়েছে এতে । এ বিষয়ে গ্রন্থটির লেখক মো: সরোয়ার হোসাইন ভূমিকায় বলেছেন, ‘ইসলাম মানব জীবন পরিচালনার জন্য আল্লাহ তায়ালার পক্ষ থেকে একটি নেয়ামত ও পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা।

তাই এই জীবন ব্যবস্থা সম্পর্কে জ্ঞান লাভ করা প্রত্যেক মানুষের জন্য আবশ্যক। একজন মুসলমান বিশেষ করে শিশু কিশোরদের জন্য ইসলামের মৌলিক শিক্ষা যেমন পবিত্রতা, কালেমা, নামায, রোযা, হজ্ব, যাকাত, বিভিন্ন দোয়া ও মোনাজাত জানা এবং ধারণা নেয়া অত্যন্ত জরুরী।’ এই লক্ষ্যকেই উদ্দেশ্য করেই লেখক মূলত গ্রন্থটি রচনা করেছেন। পাঠক নিশ্চিতভাবে এ গ্রন্থটি থেকে প্রভুত কল্যাণ লাভ করতে পারবেন। মূলত এটি একটি গবেষণালব্ধ প্রয়াস।তাই লেখক প্রত্যাশা করেন-এতে যা পরিবেশন বা উপস্থাপন করা হয়েছে তা যদি একজন মুসলমান নূন্যতম আয়ত্তে রাখেন, জানেন, ধারণ করেন, লালন করেন এবং সবশেষে পরিপালন করেন তাহলে তার প্রাত্যহিক জীবনে তা কাজে লাগিয়ে ইহকাল এবং পরকালের ন্যূনতম প্রয়োজনীয় প্রস্তুতি নিতে সক্ষম হবেন।

বাস্তবত, আমরা হাদিসের মাধ্যমে জেনেছি যে, প্রত্যেক মুসলমানের উপর–সে পুরুষ হোক চাই নারী, শহুরে হোক চাই গ্রাম্য, ধনী হোক চাই দরিদ্র- দ্বীনী ইলম অর্জন করা ফরয। দ্বীনী ইলমের অর্থ এই নয় যে, তাকে আরবিতেই পড়তে হবে। বরং এর উদ্দেশ্য হলো, তাকে দ্বীনের জ্ঞান শিক্ষা করতে হবে। আরবি কিতাব পড়ে হোক, উর্দু কিতাব পড়ে হোক(বা বাংলা কিতাব পড়ে হোক), বা নির্ভরযোগ্য আলেমের নিকট জিজ্ঞাসা করে হোক, বা নির্ভরযোগ্য বক্তাদের দ্বারা ওয়ায করিয়ে হোক। এই গুরুত্ব বিবেচনায় নিলে গ্রন্থটি প্রত্যেক পাঠকের জন্য একটি সহায়কগ্রন্থ হিসেবে মেনে নিতেই হয়।

দুনিয়া ও আখেরাতের অশেষ কল্যাণে ইলমে দ্বীন শিক্ষার বিকল্প নেই। ধর্মীয় শিক্ষা ছাড়া মুক্তির কোনো উপায় নেই।
ইলমে দ্বীন ছাড়া মানবতার মুক্তির কোন উপায় নেই। ইলমে দ্বীন অর্জন করা প্রত্যেকের উপরই ফরজ। এজন্য হাদীসে ইলম শিক্ষার প্রতি অত্যন্ত গুরুত্ব আরোপ করা হয়েছে। হযরত আনাস (রা.) বর্ণিত হাদীসে রাসূল (সা.) ইরশাদ করেন- “ইলম অর্জন করা প্রত্যেক মুসলমান নরনারীর উপর ফরজ” (ইবনে মাজাহ)। ইলমে দ্বীন অর্জন করা বা ইলমে দ্বীন শিক্ষা দেয়া এতই মর্যাদাপূর্ণ যে, হযরত আব্দুল্লাহ ইবনে আমর (রা.) বর্ণিত হাদীসে তিনি বলেন-একবার রাসূল (সা.) তার মসজিদে দুটি মজলিসের পাশ দিয়ে যাচ্ছিলেন, তখন তিনি বললেন- উভয় মজলিসেই ভালো কাজ চলছে।
‘মুসলমানের যা জানা উচিত’ ব্যক্তি ও সমাজে চর্চিত হবার মত গুরুত্বপূর্ণ এই গ্রন্থয়ের রচয়িতা অর্থনীতির ছাত্র হলেও বুঝেছেন ইলমে দ্বীনের গুরুত্ব। আর সেটি পৌঁছাতে তাই হাতে তুলে নিয়েছেন কলম। পটুয়াখালীর গলাচি উপজেলার শিবা গ্রামের কৃতিসন্তান মো: সরোয়ার হোসাইন একজন গুণী ব্যাংকারও। তিনি ইসলামী ব্যাংকের একজন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট। বর্তমান তার কর্মস্থল যশোরে।

গ্রন্থটির পৃষ্ঠা সংখ্যা-২২৬, আর গায়ের দাম মাত্র-২০০ টাকা। গ্রন্থটি প্রকাশ করেছেন লেখক নিজেই।

পাঠকের মতামত:

SMS Alert

ধর্ম এর সর্বশেষ খবর

ধর্ম - এর সব খবর