thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

ফেইসবুকে প্রকাশ্যে চলছে পুঁজিবাজার সংক্রান্ত গুজব

২০২৩ জুন ১৪ ১০:৫৪:২৭
ফেইসবুকে প্রকাশ্যে চলছে পুঁজিবাজার সংক্রান্ত গুজব

মাহি হাসান, দ্য রিপোর্ট : দেশের পুঁজিবাজারে সপ্তাহখানেক ধরেচলছেমন্দা। গেলো সপ্তাহেঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন কমেছে ৫৯২ কোটি ৯৮ লাখ ৪ হাজার টাকা।তথ্য মতে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেলো সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৪ হাজার ২৮১ কোটি ২৬ লাখ ৪৪ হাজার টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭৩ হাজার ৬৮৮ কোটি ২৮ লাখ ৩৯ হাজার টাকা। রীতিমতো বাজেট ঘোষনার পর থেকে পুঁজিবাজার কিছুটা নিম্নমুখী হতে শুরু করেছে। দুই সপ্তাহ আগে পুঁজিবাজার ছিলো রীতিমতো চাঙ্গা।

মে মাসের শেষ সপ্তাহে দুইদিন ১০০০ কোটির বেশি লেনদেন হয়েছিলো।তবে সে সময় একটি চক্রকে সক্রিয় হতে দেখা যায়। যদিও পুঁজিবাজার কিছুটা ভালো হতে শুরু করলে একটি চক্র উদ্দেশ্যমূলকভাবে ফেসবুকে নানা ধরনের গুজন সৃষ্টি করতে থাকে। তথ্যমতে, মে মাসের শেষ সপ্তাহে (২১শে মে - ২৫শে মে)দেশের শেয়ারবাজার গেলো সপ্তাহে সূচক ছিল ইতিবাচক। এ সময় বাজারে লেনদেন বেড়েছে। আলোচ্য সময়ে বাজার মূলধন বেড়েছিলো ৪ হাজার ১৭৭ কোটি ৬৩ লাখ ৫৩ হাজার টাকা। এরপরই বাজারে সেই গুজবসৃষ্টিকারী চক্রটিকে বেশ সক্রিয় দেখা যায়।সম্পূর্ণ প্রকাশ্যেই একাধিক ফেসবুকের গ্রুপের মাধ্যমে নানা ধরনের নাম ব্যবহার করবে নানা কুপ্রচারনা চালাচ্ছে। এমনকি কনফার্ম মুনাফা এজাতীয় নিশ্চয়তাও দেওয়া হচ্ছে।

সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ফেসবুকে পুঁজিবাজার নিয়ে আলোচনা ও পর্যালোচনার সবচেয়ে বড় দুইটি গ্রুপ “বিডি শেয়ার বাজার ও বিনিয়োগকারি বিডি”“শেয়ার নিউজদাতা”।এই দুই গ্রুপে সাধারন বিনিয়োগকারিরা নিজেদের মতামত ব্যক্ত করেন পাশাপাশি শেয়ার ক্রয় বিক্রয়ের ব্যাপারে পরামর্শ চেয়ে থাকেন। পুঁজিবাজার সংশ্লিষ্ট নানা প্রশ্নের উত্তর দিয়ে থাকেন অভিজ্ঞ শেয়ার ব্যবসায়ীরা। নতুন কোম্পানি তালিকভুক্ত হলে চলে কোম্পানিটি নিয়ে আলোচনা। গ্রুপ দুটো থেকে সাধারন বিনিয়োগকারিরা উপকৃত হলেও সম্প্রতি দেখা যাচ্ছে এই দুই গ্রুপেই একটি কুচক্রী মহলের আনাগোনা। দুটো গ্রুপেই দেওয়া হচ্ছে কনফার্ম মুনাফার ঘোষনা । এ ধরনের ঘোষনা বিনিয়োগাকারিদের বিভ্রান্ত করার পাশাপাশি ফেলছে লোকাসানের মুখে। সম্প্রতি দ্য রিপোর্টের প্রতিবেদকের নজরে এসেছে এমন কিছু পোস্ট। এই চক্রের ফাঁদে পড়ে পুঁজি হারানো এমন কয়েকজন বিনিয়োগকারীর সাথে কথা বলেছে দ্য রিপোর্ট। জানা যায়, বাজারকে প্রভাবিত করতে, একেক সময় নির্দিষ্ট কিছু কোম্পানির প্রচারণা চালায় চক্রগুলো। বেশিরভাগ সময়ই বিনিয়োগকারির মুনাফা থেকে কোম্পানিগুলোর শেয়ার বিক্রয়ের জন্য প্রচারণা থাকে মূখ্য উদ্দেশ্য।

পুঁজিবাজার নিয়ে সাধারন বিনিয়োগকারীদের আন-অফিসিয়াল গ্রুপগুলোর মাঝে অন্যতম বিডি শেয়ার বাজার ও বিনিয়োগকারি বিডি। এই গ্রুপে ৩২ হাজারের রয়েছে বেশি সদস্য রয়েছে। গত ২২শে মে এই গ্রুপটিতে “কেন লস হবে” এই নামের এক ফেইক আইডি থেকে পোস্ট “বাজার চেয়ার টেবিল থেকে বের হইছে। নতুন হল্টেড থেকে এখনই ইনবক্সে আসেন”।



যদিও পরবর্তীতে এই পোস্টটি ডিলিট করে দেয়া হয়। এই আইডি থেকে প্রায়ই নানা ধরনের পোস্ট দেয়া হচ্ছে। গত ২৫শে মে এই একই আইডি থেকে দেখা যায় আরেক পোস্ট কয়েকটি কোম্পানির নাম উল্লেখ করে বলা হচ্ছে। “অমুক কোম্পানি গুলো থেকে কত সুন্দর লাভ করলেন। আসুন আবার নতুন আইটেমে ঢুকে পড়ি” । এভাবে প্রকাশ্যে গুজব সৃষ্টি করা হচ্ছে। তবে বেশির ভাগ পোস্টই পরবর্তীতে খুঁজে পাওয়া যায়না। পোস্টের ৪৮ ঘন্টার মধ্যে বেশিরভাগ পোস্ট ডিলিট করে দেওয়া হয়।

এমনই আরেক আইডি হচ্ছে “Grow Faster”। এই আইডির কার্যক্রম শুধু ফেইসবুক গ্রুপেই নয়। নিজের আইডিতে রীতিমতো পুঁজিবাজার সংশ্লিষ্ট নানা ধরনের মতামত দিয়ে যাচ্ছে। আইডি দেখলে রীতিমতো মনে বিশাল বড় পুঁজিবাজার বিশেষজ্ঞ। আইডিটির ফ্রেন্ড লিস্টে প্রায় ৩০০০ এর বেশি বন্ধু দেখা যায়। যদিও ব্যবহারকারীর কোন ছবি পাওয়া যায়নি। ২০২০ সালে ওপেন হওয়া এই ফেসবুক আইডি গতবছর থেকে নিয়মিত নানা ধরনের পোস্ট দিচ্ছে পুঁজিবাজার সংশ্লিষ্ট। বিভিন্ন শেয়ার সেল করার বা ধরে রাখার মতামত সমেত স্ক্রিনশট পোস্ট করা হচ্ছে একাউন্টে। বিডি শেয়ার বাজার ও বিনিয়োগকারি বিডি গ্রুপে এই আইডি থেকে গত ২৭ শে মে পোস্ট করা হয় “কেও যদি আইটেম সাপোর্ট চায় তাইলে দেয়া হবে তবে রিয়েল আইডি হতে হবে”।



পুঁজিবাজার সংশ্লিষ্ট আরেক গ্রুপ হচ্ছে “শেয়ার নিউজদাতা” গ্রুপটিতে ১৯ হাজার সদস্য। এই গ্রুপেও এই ধরনের একাধিক পোস্ট দেখা যায় । গ্রুপটির এডমিন “MD Uzzal Mal” এই নামের একটি একাউন্ট। একাউনটিতে ব্যবহারকারির কোন ছবি পাওয়া যায়নি। আইডিটির বন্ধু তালিকায় পাঁচহাজার বন্ধু রয়েছে। এই আইডি থেকে গত ২৭শে মে একটি পোস্ট দেখা যায় শেয়ার নিউজ দাতা গ্রুপে। যেখানে লেখা ছিলো “যারা ওয়াটসেপ গ্রুপে এড হতে চান কমেন্ট করুন”।

আবার গত ২৬শে মে এই আইডি থেকেই পরামর্শ দেয়া হচ্ছে “বিকাশ পার্টি থেকে সাবধান ফ্রিতে নিউজ পেতে কমেন্ট করে সাথে থাকুন”। সেই পোস্টে সর্বশেষ ১০৯ টি কমেন্টস দেখা যায়। এছাড়া আরেক গ্রুপ হচ্ছে “DSE&CSE সাধারন বিনিয়োগাকারি প্লাটফর্ম” । চারহাজার মেম্বারের এই গ্রপেও দেখা যায় নানাধরনের গুজবমূলক পোস্ট। এই গ্রুপে “ Abu Arabian” নামে এক আইডি থেকে গত ২৬শে মে পোস্ট করা হয় "আগামী সপ্তাহে সাধারন মার্কেটে ১০% লেনদেন বন্ধ হতে যাচ্ছ"। এমন নানা ধরনের নিউজ ছড়াচ্ছে একাধিক আইডি। এমনই আরেক গ্রুপ "BD Stock Exchange(DSE & CSE)" । এগারো হাজার মেম্বারের এই গ্রুপে নিয়মিত একাধিক ফেইক আইডি ব্যবহার করে চলছে গুজব ছড়ানো। "মিয়া সাহেবের স্টক নিউজ" ফেসবুক একাউন্ট থেকে পোস্ট দেয়া হয়েছে "৩০-৮০% লাভের কনফার্মড আইটেম পেতে ইনবক্সে আসেন"।

এই গ্রুপেই দেখা যায় শেখ সেলিম, নামের এক ফেইক ফেসবুক একাউন্ট গ্রুপে পোস্ট করেছে "মাসিক ৫০০ টাকা ভিত্তিতে গ্রুপে এড হতে কমেন্টস করুন"।

এসব আইডি ছাড়াও নানা ফেসবুক একাউন্ট থেকে নিয়মিত নানা ভুল তথ্যের পাশাপাশি ছড়ানো হচ্ছে গ্রুপ। টেলিগ্রাম,ওয়াটসেপে এমন হাজারো গ্রুপের মাধ্যমে একটি কুচুক্র নস্ট করছে পুঁজিবাজারের স্বাভাবিকতা। যদিও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশন প্রায় ফেসবুকে গুজব সৃস্টিকারিদের শাস্তির মুখোমুখী করে থাকেন। গত মার্চ মাসেও পুঁজিবাজার নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়ানোর দায়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) করা এক মামলায় মো. আবু রমিম ওরফে মঈনউদ্দিন তামিম নামের এক ব্যক্তীকেও আটক করা হয়। পুঁজিবাজার বিশেষজ্ঞ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক আবু আহমেদ বলেন, "নিয়ন্ত্রক সংস্থাকে পুঁজিবাজার নিয়ে সোশ্যাল মিডিয়া দেখা শোনার জন্য একটি টিম কাজ করা দরকার। যদিও বিএসইসি নিজেদের পেইজ ওপেন করায় গুজব অনেকটা কমেছে বলে মনে করি"। তবুও এই ব্যাপারে আরো সতর্ক হবার পরামর্শ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এই শিক্ষক। সোস্যাল মিডিয়ায় গুজব সৃষ্টিকারিদের শাস্তির ব্যাপারে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড কমিশনের কমিশনারঅধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলে, "প্রতিনিয়তই ফেইসবুকে গুজব সৃষ্টিকারীদের শাস্তির মুখোমুখি করা হচ্ছে। এ ব্যাপারে নিয়ন্ত্রক সংস্থা কোন ছাড় দিতে রাজি নয়"

প্রসংগত, গত বছর পুঁজিবাজার নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ঠেকাতে ফেসবুক পেইজ চালু করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই পেইজ থেকে প্রতিনিয়ত বিএসইসির সকল গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানানোর পাশাপাশি নিয়ন্ত্রক সংস্থার প্রোগ্রামসমূহ সরাসরি দেখানো হয়। বিএসইসির পেইজে বর্তমানে ২১হাজার ফেইসবুক ব্যবহারকারী সংযুক্ত আছেন। আছে এছাড়া, বিনিয়োগকারিদের নিয়ে গঠিত "বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ" নামে একুশ হাজার লাইক বিশিষ্ট একটি ফেইসবুক পেইজ রয়েছে।


(দ্য রিপোর্ট/ টিআইএম/ মাহা/১৪ জুন,২০২৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর