thereport24.com
ঢাকা, রবিবার, ৩ মার্চ 24, ২০ ফাল্গুন ১৪৩০,  ২২ শাবান 1445

আখেরি মোনাজাতে অংশ নিতে তুরাগতীরে মুসল্লিদের ঢল

২০২৪ ফেব্রুয়ারি ১১ ০৯:৪৮:৩২
আখেরি মোনাজাতে অংশ নিতে তুরাগতীরে মুসল্লিদের ঢল

দ্য রিপোর্ট প্রতিবেদক:টঙ্গীর তুরাগ তীরে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমার শেষ দিনে ফজরের পর বয়ান শুরু করেন ভারতের মুফতি মাকসুদ। আর তা বাংলা তরজমা করে শোনান মাওলানা আব্দুল্লাহ। আর তার বয়ানের পরই হেদায়েতি বয়ান ও দোয়া পরিচালনা করবেন মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভী। রোববার (১১ ফেব্রুয়ারি) সকাল দশটা থেকে সাড়ে দশটার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম।

এদিকে গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে অংশ নিতে মুসল্লিদের ঢল নেমেছে। রোববার ভোর থেকে মুসল্লিরা দলে দলে আসতে শুরু করেন। অনেকেই মধ্য রাতে রওনা হয়ে অংশ নিয়েছেন ফজর নামাজে।

আখেরি মোনাজাত উপলক্ষে বিশেষ বাস ও ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া মোনাজাতে মুসল্লিদের বাড়তি চাপ সামাল দিতে বিশেষ ট্রাফিক পরিকল্পনা নিয়েছে পুলিশ। ইজতেমার আয়োজকরা জানান, ফজরের নামাজের পর থেকে চলছে ধর্মীয় বয়ান। দ্বিতীয় পর্বের এই ধর্মীয় সম্মেলনে ৫৪টি দেশের ৬ হাজারের বেশি বিদেশি মেহমান তাবলীগের জন্য সময় দিচ্ছেন।

এছাড়া গতকাল শনিবার (১০ ফেব্রুয়ারি) টঙ্গীর তুরাগ তীরের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে ১৪ যুগলের যৌতুকবিহীন বিয়ে সম্পন্ন হয়েছে। এরমধ্যে একজন বিদেশি রয়েছেন। যিনি বাংলাদেশের এক মেয়েকে বিয়ে করেছেন। বাদ আসর ইজতেমার বয়ান মঞ্চের পাশেই যৌতুকবিহীন বিয়ের আসর বসে। বিদেশি ওই মেহমানের বাড়ি শ্রীলঙ্কায়। তার নাম রাসেদ। তিনি বাংলাদেশের মেয়ে শারমিন আক্তারকে বিয়ে করেছেন।

এর আগে গতকাল শনিবার ফজরের পর বয়ান করেন ভারতের মাওলানা সাঈদ বিন সাদ, বাংলা তরজমা করেন মুফতি ওসামা ইসলাম। সকাল সাড়ে ১০টায় তালিমে হালকা মোয়াল্লেমদের সঙ্গে কথা বলেন ভারতের মাওলানা আব্দুল আজিম। জোহরের নামাজের পর বয়ান করেন ভারতের মাওলানা শরিফ। বাংলা তরজমা করেন মাওলানা মাহমুদুল্লাহ।

আসরের নামাজের পর বয়ান করেন পাকিস্তানের মাওলানা ওসমান। বাংলা তরজমা করেন মাওলানা আজিম উদ্দিন। বয়ানের পর যৌতুকবিহীন বিবাহ পড়ানো হয়। আর মাগরিবের নামাজের পর বয়ান করেন ভারতের মুফতি ইয়াকুব। বাংলা তরজমা করেন মাওলানা মনির বিন ইউসুফ।

আখেরি মোনাজাতের জন্য বন্ধ থাকবে যেসব সড়ক-

টঙ্গীর তুরাগ তীরে দ্বিতীয় দিনের মতো চলছে ইজতেমা। প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও ইবাদত বন্দেগিতে সময় কাটাচ্ছেন লাখো মুসল্লি। রোববার (১১ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ইজতেমা। এ উপলক্ষে শনিবার (১০ ফেব্রুয়ারি) রাত ১২টার পর ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের রাজধানীর আব্দুল্লাহপুর থেকে গাজীপুর মহানগরীর ভোগড়া বাইপাস ও টঙ্গীর স্টেশন রোড থেকে কামারপাড়া পর্যন্ত সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে।

পাঠকের মতামত:

SMS Alert

ধর্ম এর সর্বশেষ খবর

ধর্ম - এর সব খবর