thereport24.com
ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল 24, ১ বৈশাখ ১৪৩১,  ৬ শাওয়াল 1445

দূষিত শহরের তালিকায় প্রথম ঢাকা

২০২৪ ফেব্রুয়ারি ১৮ ১১:২৫:৪৩
দূষিত শহরের তালিকায় প্রথম ঢাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক:

বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ প্রথম স্থানে রয়েছে আজ রাজধানী ঢাকা। আজ রবিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল ৯টায় রাজধানী ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেকক্সে (একিউআই-বায়ুর মান সূচক) স্কোর ছিল ৩৯৪, যা বিপজ্জনক হিসেবে বিবেচনা করা হয়।

এছাড়া বিশ্বের ১০০টি দেশের মধ্যে বায়ু দূষণের এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি, সেখানের বায়ুর মান হল স্কোর ২৪৭। আর ১৯৯ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ভারতের মুম্বাই।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়। একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য 'অস্বাস্থ্যকর' ধরা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে একিউআই স্কোর 'খুবই অস্বাস্থ্যকর' বলা হয়, যেখানে ৩০১ থেকে ৪০০ এর স্কোর 'ঝুঁকিপূর্ণ' বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে, সেগুলো হলো— বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়। আর এই বায়ু দূষণের কারণে দিন দিন গুরুত্বর স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে।

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর