thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বাজার মূলধন কমেছে ১৩ হাজার ১০০ কোটি টাকা 

২০২৪ ফেব্রুয়ারি ২৪ ১৪:০৫:২৩
বাজার মূলধন কমেছে ১৩ হাজার ১০০ কোটি টাকা 

দ্য রিপোর্ট প্রতিবেদক:দেশের পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে (১৮ থেকে ২২ ফেব্রুয়ারি) মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন হয়েছে। এ সময়ে সূচকের সঙ্গে লেনদেনের পরিমাণও কমেছে। পাশাপাশি বিদায়ী সপ্তাহে উভয় স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন কমেছে ১৩ হাজার ১০০ কোটি টাকা বেশি।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৩ হাজার ৩৭০ কোটি ৩৯ লাখ ৭০ হাজার টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭ হাজার ৪৪০ কোটি ৩৯ লাখ ৭০ হাজার টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৪ হাজার ৭০ কোটি ২৫ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৬ হাজার ৪৬৬ কোটি ৮৬ লাখ ৮০ হাজার ৫৩৮ টাকা। আর বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬২ হাজার ১৪ কোটি ৭৪ লাখ ৫৬ হাজার ৮০১ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৪ হাজার ৪৫২ কোটি ১২ লাখ ২৩ হাজার ৭৩৭ টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬২.৩০ পয়েন্ট বা ০.৯৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬২৭৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ২১.৬৯ পয়েন্ট বা ১.৫৭ শতাংশ কমে ১ হাজার ৩৬০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭.৪৯ পয়েন্ট বা ০.৮১ শতাংশ কমে ২ হাজার ১৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১২১ টির বা ৩০.৪০ শতাংশের, কমেছে ২৪৭ টির বা ৬২.০৬ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩০ টির বা ৭.৫৩ শতাংশের।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন হয়েছে ৭৩ কোটি ৮৪ লাখ ৬৪ হাজার টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৫৮ কোটি ৭৫ লাখ ১২ হাজার ১৩৫ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ৮৪ কোটি ৯০ লাখ ৪৮ হাজার টাকা।

বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৩ হাজার ৬৪৯ কোটি ৩৬ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৫৪ হাজার ৯৯৯ কোটি ৫৪ লাখ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৮ হাজার ৬৪৯ কোটি ৮৬ লাখ টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৮৫.৪৮ পয়েন্ট বা ১.৫৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১.৩৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৭৮৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ০.৪৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪১৫ পয়েন্টে এবং সিএসআই সূচক ১.৮৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৫১ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩৩৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার ও ইউনিট দর।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর