thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ভুল বা বিভ্রান্তিকর তথ্য সম্পর্কে সবাইকে সতর্ক থাকার আহবান বিএসইসির

২০২৪ ফেব্রুয়ারি ২৫ ১২:১২:৪৫
ভুল বা বিভ্রান্তিকর তথ্য সম্পর্কে সবাইকে সতর্ক থাকার আহবান বিএসইসির

দ্য রিপোর্ট প্রতিবেদক:ভুল বা বিভ্রান্তিকর তথ্য সম্পর্কে সবাইকে সতর্ক থাকার এবং তথ্যের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণে সংশ্লিষ্টদের আরও উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) একাধিক কর্মকর্তা।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় রংপুরের এক হোটেলে পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে তথ্য অধিকার আইন ও এর সাথে সম্পর্কিত নানা বিষয়ে সচেতন ও অবগত করার লক্ষ্যে আয়োজিত ‘পাবলিক অ্যাওয়ারনেস প্রোগ্রাম ও অ্যাক্ট, রুলস অ্যান্ড গাইডলাইনস অফ রাইট টু ইনফরমেশন’ শীর্ষক সেমিনারে তারা এ কথা বলেন।

এ সময় সেমিনারে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ এবং ড. রুমানা ইসলাম। এছাড়া বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম ও মোহাম্মদ শফিউল আজমসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিএসইসির কমিশনার ড. রুমানা ইসলাম তথ্য অধিকার আইন গণতান্ত্রিক চিন্তাভাবনার ফসল উল্লেখ করে বলেন, তথ্য প্রাপ্তি রাষ্ট্রের সকল নাগরিকের অধিকার এবং তথ্য অধিকার আইনের সফল ও যথাযথ প্রয়োগের মাধ্যমে জবাবদিহিতা বৃদ্ধি পাবে এবং জনগনের অধিকার ও সুশাসন নিশ্চিত হবে। তথ্য অধিকার আইন ও সংশ্লিষ্ট বিষয়ে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

এ সময় বিএসইসির অর্ডিন্যান্স, আইন ও বিধিমালার প্রেক্ষাপটে তথ্যের গুরুত্ব ও প্রয়োজনীয়তার উপর তথ্যবহুল প্রেজেন্টেশন উপস্থাপন করেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। তিনি দেশের পুঁজিবাজারের প্রেক্ষাপটে তথ্যের তাৎপর্য‌ ব্যাখ্যা করে কীভাবে তথ্যের সুষ্ঠ ব্যবস্থাপনা এবং গোপনীয়তা রক্ষার সাথে সাথে জনগনের অধিকার অনুযায়ী তথ্য সরবরাহের সেবা দেয়া প্রয়োজন- সে বিষয়ে আলোচনা করেন।

এছাড়া বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিউল আজমের সংক্ষিপ্ত বক্তব্যের পাশাপাশি বিএসইসি’র উপপরিচালক জিয়াউর রহমান তথ্য অধিকার বাস্তবায়নে তথ্য অধিকার আইন, বিধি ও গাইডলাইন নিয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, পৃথিবীর সবচেয়ে দামি সম্পদ হলো তথ্য। তথ্য থাকলে অনিয়ম সম্ভব হতো না। আমরা চাইছি সবার কাছে যেন যথাযথভাবে তথ্য সরবরাহ হয়। তথ্য প্রাপ্তির আবেদনের মাধ্যমে তথ্য পাওয়ার ক্ষেত্রে রংপুর বিভাগ সারাদেশে দ্বিতীয় অবস্থানে রয়েছে।

ভুল কিংবা বিভ্রান্তিকর তথ্য সম্পর্কে সতর্ক থাকার প্রতি গুরুত্বারোপ করে তিনি আরও বলেন, তথ্যের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণে সংশ্লিষ্টদের আরো উদ্যোগী হতে হবে। বিএসইসি তথ্য প্রাপ্তির বিষয়টিও ডিজিটাল করতে ইতোমধ্যে কাজ শুরু করছে।

তিনি উপস্থিত সকলকে তথ্য প্রাপ্তির অধিকার ও তথ্য প্রাপ্তির প্রক্রিয়া সম্পর্কে জানা এবং অন্যদের সে সম্পর্কে জানানোর অনুরোধ করেন।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর