thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

শেয়ার ইস্যুর অনুমতি পেলো পাওয়ারগ্রিড 

২০২৪ ফেব্রুয়ারি ২৫ ১২:২৮:৪৮
শেয়ার ইস্যুর অনুমতি পেলো পাওয়ারগ্রিড 

দ্য রিপোর্ট প্রতিবেদক:পুঁজিবাজারে তালিকাভুক্ত পাওয়ারগ্রিড কোম্পানি দুই দফায় সরকারের অনুকূলে সাধারণ শেয়ার ও অগ্রাধিকার শেয়ার ইস্যু করার অনুমতি পেয়েছে। কোম্পানিটিকে শর্তসাপেক্ষে এ শেয়ার ইস্যুর অনুমতি দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কোম্পানিটি সরকারের শেয়ার মানি ডিপোজিটের বিপরীতে দুই ধাপে শেয়ার ইস্যু করবে। প্রথম পর্যায়ে ২০ টাকায় ২০ কোটি ১১ লাখ সাধারণ শেয়ার ইস্যু করবে। যার মধ্যে অভিহিত মূল্যের ওপর ১০ টাকা প্রিমিয়াম যোগ হবে। মোট শেয়ারের দাম হবে ৪০২ কোটি টাকা।

এ পর্যায়ে ইস্যুকৃত শেয়ার কোম্পানিটির পরিশোধিত মূলধনের সঙ্গে যুক্ত হয়ে পরিশোধিত মূলধন বৃদ্ধি করবে এবং নতুন জারি করা শেয়ারগুলো তার বিদ্যমান সাধারণ শেয়ারের সঙ্গে অন্তর্ভুক্ত হবে। দ্বিতীয় পর্যায়ে কোম্পানিটি ৭৬৪ কোটি ১১ লাখ নন-কমিউলেটিভ প্রেফারেন্স শেয়ার ইস্যু করবে। যার ইস্যুকৃত মূল্য হবে ৭ হাজার ৬৪১ কোটি টাকা। প্রতিটি শেয়ারের দাম হবে ১০ টাকা। এই অর্থ পরিশোধিত মূলধনের সঙ্গে অন্তর্ভুক্ত হবে না। যার ফলে এটি কোম্পানিটির শেয়ারপ্রতি আয়ের ওপর প্রভাব ফেলবে না।

গত বছরের ডিসেম্বরের শেষ পর্যন্ত সংস্থাটির কাছে সরকারের মোট শেয়ার মানি জমার পরিমাণ ছিল দশ হাজার ৯৮৫ কোটি টাকা। এর মধ্যে আগের বছরের জুন পর্যন্ত জমা হয়েছে ১০ হাজার ৫৪৯ কোটি টাকা।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর