thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

"দক্ষিণাঞ্চলে নয়, পাবনাতেই হবে দেশের দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র"

২০২৪ মার্চ ১১ ১২:১১:৩৪

দ্য রিপোর্ট প্রতিবেদক:দক্ষিণাঞ্চলে নয়, পাবনাতেই দেশের দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিক্ষা ও গবেষণা খাতে বিশেষ গুরুত্ব দেয়ার কথাও জানান তিনি।

সোমবার (১১ মার্চ) শাপলা হলে বঙ্গবন্ধু বিজ্ঞান ও ফেলোশিপ প্রদান অনুষ্ঠানে এসব বলেন প্রধানমন্ত্রী। এসময় তিনি বলেন, গবেষণা ছাড়া উৎকর্ষ লাভ করা যায় না। তাই গবেষণার ওপর বিশেষ গুরুত্বারোপ করছে সরকার।

কৃষিতে গবেষণার ওপর জোর দিয়ে শেখ হাসিনা বলেন, বাংলার মাটি হলো সোনা। এখানে যা ফলানোর ইচ্ছা তাই ফলানো যায়। এখানকার মাটিতে টিউলিপও জন্ম নেয়। তাই আমাদের কৃষির ওপর গুরুত্ব দিতে হবে।

শেখ হাসিনা বলেন, গবেষণায় আমাদের আরও উন্নতি করতে হবে। গবেষণা থেকে যেটা উদ্ভাবন হবে সেটা জনকল্যাণেই ব্যবহৃত হবে। কারণ গবেষণায় যে খরচ হয় সেটা জনগণেরই দেয়া।

তিনি বলেন, একেকটা দলের নীতি ও দেশপ্রেমের বিষয় থাকে। আওয়ামী লীগ সবসময় বিশ্বাস করে- নিজেরা করবো, কারও কাছে হাত পাতবো না। সরকারের মূল লক্ষ্য মানবসম্পদ, স্বাস্থ্য বিষয়ক গবেষণায় বেশি গুরুত্ব দেয়া। অনুদান ও ফেলোশিপের টাকা জনগণের। তাই গবেষণা যেন জনকল্যাণে কাজে লাগে সেদিকে লক্ষ্য রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

সরকারপ্রধান বলেন, ‘এখন আমাদের লক্ষ্য স্মার্ট দেশ গড়ে তোলা। এক্ষেত্রে সবচেয়ে বেশি নির্ভর করি বিজ্ঞানীদের ওপর। বিজ্ঞান, গবেষণা ও উদ্ভাবনের মধ্যদিয়েই দেশ এগিয়ে যাবে।’ এ সময় নারীদের সাফ চ্যাম্পিয়নশিপে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ায় অনূর্ধ্ব ১৬ দলকে ডেকে প্রাইজমানি দেয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

এদিন অনুষ্ঠানের শুরুতে ৫৪ জনকে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ প্রদান করা হয়। এরমধ্যে ২৫ জনকে ন্যাশনাল সাইন্স অ্যান্ড টেকনোলজি, ১০ জনকে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ও ১৯ জনকে বিশেষ গবেষণা অনুদান প্রদান করা হয়।

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর