thereport24.com
ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল 24, ১ বৈশাখ ১৪৩১,  ৫ শাওয়াল 1445

রুপপুরে  নতুন  পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে সম্মত বাংলাদেশ-রাশিয়া

২০২৪ এপ্রিল ০২ ১৯:১৬:১৬
রুপপুরে  নতুন  পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে সম্মত বাংলাদেশ-রাশিয়া

দ্য রিপোর্ট প্রতিবেদক:রাশিয়ার প্রতিষ্ঠান রোসাটমকে পাবনার রুপপুরে নতুন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২ এপ্রিল) রোসাটমের পরিচালক আলেক্সেই লিখাচেভ প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে গণভবনে গেলে এই অনুরোধ করেন তিনি।

বর্তমানে যেই বিদ্যুৎকেন্দ্রের কাজ চলছে সেটি শেষ হওয়ার পর নতুন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণকাজ শুরু করতে বলেছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি, প্রথম ও দ্বিতীয় চুল্লি থেকে নির্গত পারমাণবিক জ্বালানি রাশিয়ায় ফিরিয়ে নিয়ে যেতে সকল প্রক্রিয়া সম্পন্ন করার কথাও বলেন তিনি।

সময়মতো পারমাণবিক জ্বালানি ফিরিয়ে নেয়ার ব্যাপারে পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছেন রোসাটমের পরিচালক লিখাচেভ।

ব্যবহৃত পারমাণবিক জ্বালানি রাশিয়ায় ফিরিয়ে নেয়ার ব্যাপারে ইতোমধ্যে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে আন্তঃরাষ্ট্রীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বাংলাদেশে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মানের মাধ্যমে দেশের বিদ্যুৎ সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করায় রাশিয়া সরকারকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি, ফের নির্বাচনে জেতায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে শুভেচ্ছা জানান তিনি।

বৈঠকে রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজের অগ্রগতি সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন রোসাটমের পরিচালক লিখাচেভ। তিনি জানান, ২০২৫ সালের মধ্যে এই বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে এবং তা জাতীয় গ্রিডে যুক্ত হবে।

বৈঠকে লিখাচেভ জানান, ইতোমধ্যে এই বিদ্যুৎকেন্দ্রের ৮৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। এই প্রকল্পে ২ হাজার ৫০০ বাংলাদেশি এবং রাশিয়ান কর্মী কাজ করছে, যারা উচ্চ প্রযুক্তিগত দক্ষতা অর্জন করেছে।

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর