thereport24.com
ঢাকা, বুধবার, ২৯ মে 24, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ২১ জিলকদ  1445

ইন্টার্ন চিকিৎসকদের জন্য সুখবর

২০২৪ এপ্রিল ১০ ১৬:৫৩:২৪
ইন্টার্ন চিকিৎসকদের জন্য সুখবর

দ্য রিপোর্ট প্রতিবেদক:দীর্ঘদিন ধরে ভাতা বাড়ানোর দাবিতে আন্দোলন করে আসছেন ইন্টার্ন চিকিৎসকরা। অবশেষ তাদের আন্দোলন সফল হয়েছে। তাদের ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। বর্তমানে সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের প্রতি মাসে ১৫ হাজার টাকা করে ভাতা দেয়া হয়।

তা থেকে ৫ হাজার টাকা বাড়িয়ে চিকিৎসকদের ভাতা ২০ হাজার করা হয়েছে। সোমবার (৮ এপ্রিল) স্বাস্থ্য সেবা বিভাগ থেকে পাঠানো এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে সাধারণ থোক বরাদ্দ খাতে বরাদ্দকৃত ৯৬ কোটি ২১ লাখ ১ হাজার টাকার অব্যয়িত অর্থ থেকে ভর্তিকৃত ছাত্র/ছাত্রীর সংখ্যা বিবেচনায় সর্বশেষ ৪ হাজার ৭০০ জন ইন্টার্ন চিকিৎসকের মাসিক ভাতা ৫ হাজার টাকা বাড়িয়ে ২০ হাজার টাকায় উন্নীত করা হলো। ফলে অতিরিক্ত ৩১ কোটি ৮০ লাখ টাকা স্বাস্থ্য অধিদপ্তরের অনুকূলে বরাদ্দ দেয়া হলো। ১ এপ্রিল থেকে এ বর্ধিত হার কার্যকর হবে। ’

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, সার্বিক দিক বিবেচনায় ৪ দফা দাবিতে যৌথ আন্দোলন করছিলেন পোস্টগ্র্যাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা। তাদের দাবির মধ্যে ছিল ইন্টার্ন চিকিৎসকদের বেতন ৩০ হাজার টাকা এবং পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকদের বেতন বাড়িয়ে ৫০ হাজার টাকা করা। এ ছাড়া পোস্টগ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের (এফসিপিএস, রেসিডেন্ট ও নন রেসিডেন্ট) বকেয়া ভাতা দিতে হবে। ১২টি প্রাইভেট ইনস্টিটিউটের নন-রেসিডেন্ট ও রেসিডেন্টদের আকস্মিক ভাতা বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের পাশাপাশি পুনর্বহাল করতে হবে। পাশাপাশি চিকিৎসক সুরক্ষা আইন প্রণয়ন করতে হবে।

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর