thereport24.com
ঢাকা, সোমবার, ২০ মে 24, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১২ জিলকদ  1445

অস্বাভাবিক আর্থিক প্রতিবেদনের ক্রাফটসম্যান ফুটওয়্যারের কিউআইও আবেদন শুরু রোববার

২০২৪ এপ্রিল ১৮ ১৮:৪৩:২৩
অস্বাভাবিক আর্থিক প্রতিবেদনের ক্রাফটসম্যান ফুটওয়্যারের কিউআইও আবেদন শুরু রোববার

মাহি হাসান, দ্য রিপোর্ট:এসএমই প্লাটফর্মে তালিকাভুক্তির প্রক্রিয়ায় থাকা ক্রাফটসম্যান ফুটওয়্যার অ্যান্ড এক্সেসরিজ লিমিটেডের কোয়ালিফাইড ইনভেস্টর অফারের (কিউআইও) আবেদন গ্রহণ শুরু হবে আগামী ২১ এপ্রিল (রোববার)। যা চলবে ২৫ এপ্রিল পর্যন্ত।

নতুন আইপিও বাজারে আসা নিয়ে গত কয়েক বছর ধরে চলছে নানা আলোচনা। এমন সময়ে বাজারে একই দিনে আসছে টেকনো ড্রাগস এবং ক্রাফসটম্যান ফুটওয়্যার নামে দুটো কোম্পানি। ক্রাফটসম্যান ফুটওয়্যার বাজারে আসার আগেই জন্ম দিয়েছে নানা সমালোচনার। পুঁজিবাজারে লেনদেন শুরুর আগে কোম্পানিগুলো উচ্চ মুনাফা দেখিয়ে বিনিয়োগকারীদের আকৃষ্ট করে, পরবর্তীতে কোম্পানিগুলো ক্ষতির মুখে পড়ে এমন অভিযোগ দীর্ঘদিনের। ক্রাফটসম্যান ফুটওয়্যারের বিরুদ্ধেও একই আলোচনা শোনা যাচ্ছে বিনিয়োগকারী মহলে। ক্রাফটসম্যান ফুটওয়্যারের প্রসপেক্টাসের অন্তত তিনটি বিষয় সন্দেহের জন্ম দিচ্ছে পুঁজিবাজার সংশ্লিষ্টদের কাছে। ক্রাফটসম্যান ফুটওয়্যারের প্রসপেক্টাসে অস্বাভাবিকতা হিসেবে চিহ্নিত বিষয়গুলো:

১) ক্রাফটসম্যান ফুটওয়্যারের প্রসপেক্টাস সূত্রে জানা গেছে মাত্র এক বছরের ব্যবধানে কোম্পানির টার্নওভার বেড়েছে ৪৯ কোটি ৪৬ লাখ ৪২ হাজার ৫০৬ টাকা।শতাংশের হিসেবে প্রায় ২০০ শতাংশ। প্রসপেক্টাস বলছে, ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরে কোম্পানিটির টার্নওভার ছিল ২৩ কোটি ৯৬ লাখ ১৬ হাজার ১৯৫ টাকা। আর ৩০ জুন ২০২৩ সমাপ্ত বছরে কোম্পানিটির টার্নওভার হয়েছে ৭৩ কোটি ৪২ লাখ ৫৮ হাজার ৭০১ টাকা।

২) ক্রাফটসম্যান ফুটওয়্যারের ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরে কোম্পানিটির প্রফিট ছিল ২ কোটি ৪৮ লাখ ২৯ হাজার ২৩৩ টাকা। আর ৩০ জুন ২০২৩ সমাপ্ত অর্থ বছরে প্রফিট হয়েছে ৪ কোটি ২৭ লাখ ৩৯ হাজার ৯০০ টাকা। বছরের ব্যবধানে প্রফিট বেড়েছে ১ কোটি ৭৯ লাখ ১০ হাজার ৬৬৭ টাকা। শতাংশের হিসেবে বেড়েছে প্রায় ৭০ শতাংশের বেশি

৩) ক্রাফটসম্যান ফুটওয়্যারের প্রসপেক্টাস বলছে, ক্রাফটসম্যান ফুটওয়্যারের ক্যাশ রিসিভড ফ্রম সেলস এক বছরের ব্যবধানে ৩৬৫ গুণ বেড়েছে। কোম্পানির আর্থিক অবস্থা বিবরণী পর্যালোচনা করে দেখা যায়, ২০২১-২২ অর্থবছরে ক্যাশ রিসিভড ফ্রম সেলস অ্যাক্টিভিটিজ অ্যান্ড আদার ইনকাম বাবদ ১৬ কোটি ৯৩ লাখ ৫০ হাজার ৭০৩ টাকা। যা ২০২২-২৩ অর্থবছরে হয়েছে ৭৮ কোটি ৭২ লাখ ২২ হাজার ৮১৪ টাকা। এক বছরের ব্যবধানে এক্ষেত্রে ৬১ কোটি ৭৮ লাখ ৭২ হাজার ১১১ টাকা বেড়েছে।

পুঁজিবাজার বিশেষজ্ঞদের মতে এমন ঘটনা অস্বাভাবিক। বিশেষত, একটি কোম্পানির বিক্রি বছরের ব্যবধানে ৭০ শতাংশ বেড়ে যাওয়া একদমই অস্বাভাবিক ঘটনা। পুঁজিবাজার বিশেষজ্ঞ অধ্যাপক আবু আহমেদ দ্য রিপোর্টকে বলেন, পুঁজিবাজারে আসন্ন কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন ভালো করে দেখা উচিত। অতীতেও দেখেছি অনেক ভালো মুনাফার কোম্পানি পুঁজিবাজারে আসার পরের বছরেই মুনাফায় ভাঁটা পড়ে। এর পিছনের কারন বের করা উচিত। তিনি আরো বলেন, প্লেসমেন্টধারীরা বেশি দামে শেয়ার বিক্রির জন্য কোম্পানিকে তালিকাভুক্তির সময় সক্রিয় থাকে। তালিকাভুক্তির পর বেশি দামে শেয়ার বিক্রি করে বাজার থেকে চলে যায় এবং কোম্পানির মুনাফা কমে যায়। ভুক্তভোগী হন বিনিয়োগকারীরা। তালিকাভুক্তির আগে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনের উচিত আরও খোঁজখবর নেওয়া। তথ্য উপাত্ত ভালো ভাবে পর্যালোচনা করে তালিকাভুক্তির অনুমতি দেওয়া। এছাড়া, পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, কোম্পানির বিক্রি বাড়তে পারে এটা সাধারন ঘটনা। কিন্তু এত বড় পরিমাণে বিক্রি বাড়ার পেছনে বিশেষ কোন কারণ থাকাটা জরুরি। যেমন: করোনাকালীন সময়ে ঔষধ কোম্পানিগুলোর বিক্রি বেড়েছিলো, কিছুদিন আগে অগ্নিকান্ডের সময় অগ্নি নির্বাহক সামগ্রীর বিক্রি বেড়েছিলো। এমন কোন কারন যদি থাকে তাহলে স্বাভাবিক বিক্রয়ের পরিমাণ বৃদ্ধি পাওয়া। এ ধরনের কোন কারন ছাড়া ৬১ কোটি ৭৮ লাখ ক্যাশ রিসিভড ফ্রম সেলস অ্যাক্টিভিটিজ অ্যান্ড আদার ইনকাম বৃদ্ধি অস্বাভাবিক ঘটনা।

এসব ব্যাপারে কথা বলতে ক্রাফটসম্যান ফুটওয়্যারের চীফ ফাইন্যান্সিয়াল অফিসার ফেরদৌস হোসেনকে একাধিক বার কল দেওয়া হলে তিনি রিসিভ করেন নি। তাঁর ওয়াটসেপ নম্বরে মেসেজ দেওয়া হলেও কোন রেসপন্স পাওয়া যায়নি। এছাড়া নানা কারণে আলোচিত কোম্পানিটি। কিছুদিন আগে দেশের বেসরকারি এক টেলিভিশন চ্যানেলে ক্রাফটসম্যান ফুটওয়্যারের বিরুদ্ধে বেসিক ব্যাংক থেকে তথ্য গোপণ করে ঋণ নেওয়ার সংবাদ প্রচারিত হয়। পাশাপাশি প্রসপেক্টাসে দেখা গেছে, কোম্পানিটি বেসিক ব্যাংক থেকে ৩৭ কোটি ৩৯ লাখ ৫৩ হাজার ৫৯১ টাকা দীর্ঘ মেয়াদী ঋণ নিয়েছে। এতো নেতিবাচকতা থাকার পরে ক্রাফটসম্যান ফুটওয়্যার পুঁজিবাজারে আসছে। এ ব্যাপারে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম দ্য রিপোর্টকে বলেন, যথাযপযুক্ত তথ্য উপাত্তের ভিত্তিতে কমিশন অনুমোদন দিয়ে থাকে। এবারও ব্যতিক্রম হয়নি। কোম্পানির ডিসক্লোজারের ভিত্তিতে বিএসইসি অনুমোদন দিয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রথমবার ২০২২-২৩ অর্থবছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর ২০২২) নিরীক্ষিত আর্থিক হিসাব দিয়ে ৭ কোটি টাকা উত্তোলন করতে আবেদন করেছিল ক্রাফটসম্যান ফুটওয়্যার অ্যান্ড এক্সেসরিজ লিমিটেড। নানা অসঙ্গতি থাকায় কমিশন কোম্পানিটির কিউআইও আবেদন বাতিল করে। সুত্র বলছে,ঢাকা স্টক একচেঞ্জ ও চট্টগ্রাম স্টক একচেঞ্জ কোম্পানির নথিপত্র দেখে নেতিবাচক মনোভাব দেখানোর কারনে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশন থেকে কোম্পানিটির আবেদন বাতিল করা হয়। দ্বিতীয় দফায় একই পদ্ধতিতে বাজার থেকে ৫ কোটি টাকা উত্তোলনের জন্য কোম্পানিটি শুধু কমিশনে নথিপত্র জমা দেয়। তবে দুই স্টক এক্সচেঞ্জে নিরীক্ষিত আর্থিক হিসাব জমা দেয়নি। অতীতে কোন কোম্পানি পুঁজিবাজারে আসলে দুই স্টক একচেঞ্জ কোম্পানির নথিপত্র সম্পর্কে পর্যালোচনা করে থাকে। মতামত নেওয়া হয় দুই স্টক একচেঞ্জ থেকে। এ প্রসঙ্গে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম দ্য রিপোর্টকে বলেন, কোন কোম্পানিকে অনুমোদন দিতে অনুমোদন দিতে ঢাকা স্টক একচেঞ্জের যাচাই বাছাই বাধ্যবাধতামূলক নয়। কোম্পানির নথিপত্র ডিএসই ঘেঁটে দেখবে এমন কোন বিধিবিধান নেই।

প্রসঙ্গত, এসএমই খাতে তালিকাভুক্ত হতে ক্রাফটসম্যান ফুটওয়্যারের কোয়ালিফাইড ইনভেস্টর অফার (কিউআইও) অনুমোদন দেয় বিএসইসি। ৯০০তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়। কোম্পানিটি কিউআইও’র মাধ্যমে প্রতিটি ১০ টাকা মূল্যে ৫০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে ৫ কোটি টাকা উত্তোলন করবে। কোম্পানিটির ৩০ জুন, ২০২৩ সমাপ্ত বছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৫ পয়সা। শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬ টাকা ৭২ পয়সা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে গ্রীণ ডেল্টা ক্যাপিটাল লিমিটেড।

(দ্য রিপোর্ট/ টিআইএম/মাহা/১৮এপ্রিল দুইহাজার চব্বিশ)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর