thereport24.com
ঢাকা, সোমবার, ২০ মে 24, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১২ জিলকদ  1445

১৯ বছর পরে ফিরছে ব্ল্যাক

২০২৪ এপ্রিল ২৯ ০৮:০৩:২৮
১৯ বছর পরে ফিরছে ব্ল্যাক

দ্য রিপোর্ট প্রতিবেদক:সময়টা ২০০২ সাল। ‘আমার পৃথিবী’ অ্যালবাম নিয়ে হাজির হলো ব্যান্ড ব্ল্যাক। সেই থেকে ‘ছায়ারা সরে যাবে, জানি সূর্য উঠবে’ গানের কথা মানুষের মুখে মুখে। বাংলাদেশের রক মিউজিকের পালাবদলের সময়ে ব্ল্যাক জায়গা করে নেয় সেরার তালিকায়। তাহসান খান, জন কবির, টনিরা হয়ে উঠেন পোস্টারবয়।

২০০২ সালে ব্যান্ডটির ‘আমার পৃথিবী’ অ্যালবাম প্রকাশিত হয়। ২০০৩ সালে বের হয় দ্বিতীয় অ্যালবাম ‘উৎসবের পর’। ২০০৮ সালে ‘আবার’। দাপুটে কয়েক বছরের পথচলার পর হঠাৎ-ই বদলে যায় পথ। চেনা ব্ল্যাক হয়ে যায় অচেনা। মনে দাগ কেটে নেওয়া সেই ব্যান্ড দলকে নিয়ে এক আকাশ আক্ষেপ কাজ করতো শ্রোতাদের। কবে তারা আবার একসঙ্গে হবেন? কবে তারা মঞ্চে উঠে সুর তুলবেন? ২০০৫ সালে ডি জুস কনসার্ট ছিল তাদের শেষ কনসার্ট। তারপর সময় পেরিয়ে গেছে, এক-দুটো নয়, ১৯টি বছর।

অপেক্ষার পালা এবার শেষ হতে চলল। ব্ল্যাক আবার ফিরছে স্টেজ শোতে, পুরোনো লাইনআপে। পাশাপাশি দাঁড়িয়ে গান গাইবেন তাহসান, জন। ড্রামসে থাকবেন টনি। জাহান গিটার ও মিরাজ বেসে। তাদের পথ মিলিয়ে দিয়েছে অ্যাডভেন্টর কমিউনিকেশনস। ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানটির ‘রক অ্যান্ড রিদম ৪.0’ আয়োজনে ব্যাক পারফর্ম করবে আগামী ১০ মে। জানা গেছে, ২ ঘণ্টা পারফর্ম করবে রক ব্যান্ডটি।

অ্যাডভেন্টর কমিউনিকেশনের চেয়ারম্যান জনি বলেছেন, ‘এক বছর ধরে আমাদের পরিকল্পনা বাংলাদেশের ব‌্যান্ড মিউজিক ইন্ডাস্ট্রিতে ভিন্ন কিছু করার। ওই জায়গা থেকে আমাদের পরিকল্পনা ছিল নব্বই দশকের দর্শকদের মুখে মুখে থাকা ‘এবিসি’ লাইনআপ- আর্টসেল, ব্ল‌্যাক ও ক্রিপটিক ফেইট; তাদেরকে নিয়ে একটা আয়োজন করার। দূর্ভাগ‌্যবশত এবার আর্টসেলকে পাচ্ছি না। উনাদের দেশের বাইরে ওই সময়ে ট্যুর আছে। কিন্তু আমরা ব্ল‌্যাক ও ক্রিপটিক ফেইটকে পেয়েছি।’ ‘সাথে অনি হাসান প্রায় ১১ বছর পর আবার স্টেজ শো করবেন। ওল্ড স্কুল আছে। তারা অনেক দিন আড়ালে ছিল। এখন আবার ফিরবেন স্টেজে। রিকল বাংলাদেশে কখনো শো করেনি। উনারা কানাডায় থাকেন। তাদের এবার প্রথম অভিজ্ঞতা হতে যাচ্ছে। পোপায়ে বাংলাদেশ আমাদেরই একটা শো করেছিল গত বছর। উনাদের একটা ভালো ফ‌্যানবেজ আছে। আমাদের এই শো এবার পুরোটাই ওল্ড স্কুল থিমে করা। আমরা হ‌্যাশট‌্যাগও ব‌্যবহার করছি, “ব‌্যাক টু স্কুল”। ওভাবেই আমাদের পরিকল্পনা করা।’ বলেন জনি।

টিকিটের দাম প্রকাশ করেছেন আয়োজকরা। চলছে প্রি-রেজিস্ট্রেশন। তাদের ইচ্ছা, টিকিটের দাম নাগালেই রাখা; যেন সবাই এই আয়োজনে সম্পৃক্ত হতে পারেন। দর্শকদের থেকে ভালো সাড়া পাচ্ছেন। এসব তথ্য উল্লেখ করে জনি বলেন, ‘আমাদের প্রতিটি আয়োজনে দর্শকদের একটা আগ্রহ থাকে। কিন্তু এই কনসার্টে দর্শকদের একটা অনুভূতি জড়িয়ে গেছে। যারা যোগাযোগ করছেন, তারা প্রত‌্যেকেই বেশ খুশি। আমরা নিজেরাও খুব উদ্বেলিত। মনে হচ্ছে, দায়িত্বটা বেড়ে গেছে। শুনলে অবাক হবেন দেশের বাইরে থেকেও অনেকে যোগাযোগ করছেন। তারা শুধু এই কনসার্টটির জন‌্য দেশে আসবেন। এটা আসলে হৃদয়ের ডাকে সাড়া দেওয়ার মতো। পুরোনো দিনগুলো ফিরিয়ে আনার আয়োজন। ইন্ডাস্ট্রির অনেক সিনিয়র সদস্যরা আমাদের সঙ্গে নিজেদের আগ্রহে যোগাযোগ করে জড়িত হচ্ছেন। এটা আমাদের জন‌্য বড় সম্মানের।’

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর