thereport24.com
ঢাকা, সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১,  ১৭ জিলহজ ১৪৪৫

পুঁজিবাজারে  মূলধন কমেছে ৭ হাজার ১০৫ কোটি টাকার বেশি

২০২৪ মে ১৮ ১৭:১৮:৪৭
পুঁজিবাজারে  মূলধন কমেছে ৭ হাজার ১০৫ কোটি টাকার বেশি

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের উভয় পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে (১২ থেকে ১৬ মে) সূচকের পতনমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টাকার পরিমাণে লেনদেন কমেছে। একইসঙ্গে উভয় স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন কমেছে ৭ হাজার ১০৫ কোটি টাকার বেশি।

শনিবার (১৮ মে) ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনা সূত্রে এ তথ্য জানা গেছে। বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৩ হাজার ৮২১ কোটি ৪১ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ হাজার ৮০২ কোটি ৭২ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৯৮১ কোটি ৩১ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭ হাজার ২৬ কোটি ৬ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ১ হাজার ৮২৪ কোটি ৫৬ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৫ হাজার ২০১ কোটি ৫৩ লাখ টাকা।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪৩.৬৩ পয়েন্ট বা ২.৫৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৫১৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৩০.৪১ পয়েন্ট বা ২.৪৫ শতাংশ কমে ১ হাজার ১১২ পয়েন্টে, ডিএসই-৩০ সূচক ৪১.২৫ পয়েন্ট বা ২.০৫ শতাংশ কমে ১ হাজার ৯৭৩ পয়েন্টে এবং ডিএসই এসএমই সূচক ২.০৮ পয়েন্ট বা ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ৫৮৯ পয়েন্টে। বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৮৫টির, দর কমেছে ২৯০টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৭টির। আর লেনদেন হয়নি ২০টির। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ২১৩ কোটি ৩০ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৩৮ কোটি ২১ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ১২৪ কোটি ৯১ লাখ টাকা। বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৩৮ হাজার ১০০ কোটি ৬৮ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৪০ হাজার ৪ কোটি ৮৩ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ১ হাজার ৯০৪ কোটি ১৫ লাখ টাকা। সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২২৫.৩৩ পয়েন্ট বা ১.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১.৩৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৬৩৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১.৭৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২ হাজার ২১৩ পয়েন্টে, সিএসআই সূচক ২.০২ শতাংশ কমে ১ হাজার ৪৬ পয়েন্টে এবং এসইএসএমইএক্স ১.৬৯ শতাংশ কমে ৩ হাজার ২১৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩৩৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৭৬টির, দর কমেছে ২৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির শেয়ার ও ইউনিট দর।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর