thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১,  ১১ জিলহজ ১৪৪৫

"ক্যাপিটাল গেইনে আরও অন্তত এক বছর কর অব্যাহতি দরকার"

২০২৪ জুন ১১ ১৪:১২:৫৩

দ্য রিপোর্ট প্রতিবেদক:ক্যাপিটাল গেইন বা মূলধনী মুনাফায় করারোপ করার প্রয়োজন থাকলেও এখনো সে সময় আসেনি বলে দাবি করেছেন ডিএসই ব্রোকার্স এসোসিয়েশনের (ডিবিএ) প্রেসিডেন্ট সাইফুল ইসলাম। তিনি বলেন, ক্যাপিটাল গেইনে আরও অন্তত এক বছর কর অব্যাহতি দেওয়া দরকার।

মঙ্গলবার (১১ জুন) বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। রাজধানীর মতিঝিলে ডিএসই ব্রোকার্স ক্লাবে সংবাদ সম্মেলনটি হয়।

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর ডিবিএ কিছু মতামত তুলে ধরে। সেগুলো হলো- ১. মূলধনী আয়কে করমুক্ত করা; ২. ব্রোকারেজের জন্য করহার যৌক্তিককরণ; ৩. মূলধন ক্ষতির উপর বিদ্যমান আইনের ব্যাখ্যা স্পষ্টীকরণ; ৪. রাষ্ট্রীয় মালিকানাধীন এন্টারপ্রাইজ তালিকাভূক্তির রোডম্যাপ; ৫. অতালিকাভূক্ত সংস্থাগুলোর জন্য কর্পোরেট করের হার সর্বোচ্চ ব্যক্তিগত করের হারের
বাহিরে বৃদ্ধিকরণ; ৬. নতুন বিও আইডিগুলোকে ৩ বছরের জন্য করমুক্ত রেখে পরিচালনা করার অনুমতি প্ৰদান করা এবং ৭. মার্জিন লসকে কর ছাড়যোগ্য হিসেবে অনুমতি দেওয়া।

সাইফুল ইসলাম বলেন, ১৪ বছরে শেয়ারবাজারে আমরা রিমার্কেবল আইপিও আনতে পারিনি। ফলে দীর্ঘ মেয়াদে বাজার ভালো করা সম্ভব হয়নি। এজন্য ভালো আইপিও আনতে এ সংক্রান্ত আইন রিভিউ করতে হবে। একইসঙ্গে বাজারের জন্য পলিসি সাপোর্ট দরকার।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর