thereport24.com
ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১,  ৬ মহররম 1446

রাজধানীতে  ১২ লাখ পশু কোরবানি হয়েছে

২০২৪ জুন ১৭ ১৫:৫৩:২৪
রাজধানীতে  ১২ লাখ পশু কোরবানি হয়েছে

দ্য রিপোর্ট প্রতিবেদক:ত্যাগের বার্তা নিয়ে পালিত হচ্ছে ঈদুল আজহা। আজ সোমবার (১৭ জুন) সারাদেশে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উদযাপন করা হচ্ছে মুসলমানদের অন্যতম ধর্মীয় এই উৎসব।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্যমতে, এবার সারা দেশে কোরবানির পশুর চাহিদা ছিল ১ কোটি ৭ লাখ। সেখানে গরু-ছাগলসহ কোরবানির জন্য পশু প্রস্তুত ছিল প্রায় ১ কোটি ৩০ লাখ। যদিও ঢাকায় পশু কোরবানির আসল সংখ্যা নিয়ে কোনো তথ্য জানা যায়নি। তবে প্রায় ১২ লাখ পশু কোরবানি হবে বলে মনে করছে সিটি করপোরেশন।

জবাই করা পশু এবং কোরবানির হাট মিলিয়ে বর্জ্য তৈরি হবে ২২ হাজার মেট্রিক টনের মতো। তবে দূষণ এড়াতে ঢাকার দুই সিটি করপোরেশন পশু জবাইয়ের স্থান নির্ধারণ করে দিলেও তাতে সাড়া মেলেনি এবারও। বরাবরের মতোই নগরজুড়ে রাস্তা ও অলিগলিতে পশু জবাইয়ের দৃশ্য দেখা গেছে।

কোরবানির পশুর বর্জ্য দ্রুত সময়ে অপসারণে নগরবাসীর সহযোগিতা চেয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। উত্তর সিটি ছয় ঘণ্টার মধ্যে এবং দক্ষিণ সিটি ২৪ ঘণ্টার মধ্যে শহর পরিচ্ছন্ন করার ঘোষণা দিয়েছে।

কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় দুই সিটির নগরভবনে কেন্দ্রীয় নিয়ন্ত্রণকক্ষ খোলা হয়েছে। কোনো এলাকায় বর্জ্য যথাসময়ে অপসারণ না হলে উত্তর সিটির হট লাইনের নম্বর ১৬১০৬ এবং দক্ষিণ সিটির নিয়ন্ত্রণ কক্ষের ০১৭০৯৯০০৮৮৮ এবং ০২২২৩৩৮৬০১৪ নম্বরে ফোন করে তথ্য ও অভিযোগ জানতে পারবেন নাগরিকরা।

এদিকে, আজ আষাঢ় মাসের তৃতীয় দিন। তবু বৃষ্টি নেই। আকাশ মেঘলা থাকলেও পড়েছে ভ্যাপসা গরম। আগে থেকেই আবহাওয়া অধিদফতর জানিয়েছিল, ঈদের দিন এমন আবহাওয়া থাকবে। বৃষ্টি হলেও হতে পারে।

সকালের ভাগে বৃষ্টি না হওয়ায় পশু কোরবানি ও মাংস প্রস্তুতের কাজে বিড়ম্বনায় পড়তে হচ্ছে না ঠিক, তবে বিকেলের ভাগে বৃষ্টি হলে কোরবানির পশু বর্জ্য অপসারণের কাজ অনেক সহজ হয়ে যাবে। বৃষ্টি ধুয়ে নিয়ে যাবে সকল বর্জ্য।

আজ রাজধানীর বনশ্রী, রামপুরা, গুলশান, মালিবাগ, খিলগাঁও, মুগদা, যাত্রাবাড়ী এসব এলাকা ঘুরে দেখা যায়– সকাল থেকে মুসল্লিরা নিজ নিজ বাসার সামনের রাস্তায় ও গ্যারেজে পশু কোরবানি দিচ্ছেন।

বনশ্রীর বাসিন্দা কাইয়ুম বলেন, পশু জবাইয়ের মাধ্যমে মনের পশুকে কোরবানি দিয়ে আল্লাহর সন্তুষ্টি অর্জনের চেষ্টা করেন মুসলমানরা। তাই পশু কোরবানি করছি।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর