thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১,  ১৩ রবিউল আউয়াল 1446

পুতিনকে গ্রেপ্তার করতে মঙ্গোলিয়ার প্রতি আহ্বান ইউক্রেনের

২০২৪ আগস্ট ৩১ ১৩:০২:২৯
পুতিনকে গ্রেপ্তার করতে মঙ্গোলিয়ার প্রতি আহ্বান ইউক্রেনের

দ্য রিপোর্ট ডেস্ক:রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা মাথায় নিয়েআগামী ৩ সেপ্টেম্বর মঙ্গোলিয়া সফরে যাচ্ছেন। এ সফরে পুতিনকে গ্রেপ্তারের আশা করছে ইউক্রেন। ইউক্রেনীয় প্রেসিডেন্টভলোদিমির জেলেনস্কিরুশ প্রেসিডেন্ট পুতিনকে গ্রেপ্তারে মঙ্গোলিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা জারির পর এই প্রথম কোনোআইসিসির সদস্য রাষ্ট্রে সফরে যাচ্ছেন পুতিন। রুশ প্রেসিডেন্টের বিরুদ্ধে ২০২৩ সালের মার্চে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে হেগ-ভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। ইউক্রেনীয় শিশুদের রাশিয়া এবং রাশিয়া-নিয়ন্ত্রিত অঞ্চলে অবৈধভাবে নির্বাসনের অভিযোগে অভিযুক্ত করে তার বিরুদ্ধে এই আদেশ দেয়া হয়।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ভ্লাদিমির পুতিন একজন যুদ্ধাপরাধী। আমরা আশা করি, এই সত্যটি সম্পর্কে মঙ্গোলিয়া সচেতন। দেশটির কর্তৃপক্ষকে রাশিয়ান নেতাকে গ্রেপ্তার করার এবং নেদারল্যান্ডসের হেগে আইসিসির প্রসিকিউটরদের কাছে হস্তান্তর করার আহ্বান জানাচ্ছি। আইসিসির সদস্য রাষ্ট্র মঙ্গোলিয়া।রোম চুক্তি অনুযায়ী আইসিসি সদস্যরা তাদের মাটিতে পা রাখলে সন্দেহভাজন ব্যক্তিদের আটক করতে বাধ্য, যাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

আইসিসির মুখপাত্র ড. ফাদি এল-আবদুল্লাহ বিবিসিকে বলেন, ‘সদস্যদেশ হিসেবে আইসিসির বিধান মেনে চলতে দায়বদ্ধ মঙ্গোলিয়ার কর্মকর্তারা। তবে অপরিহার্যভাবে এর অর্থ এই নয় যে অভিযুক্তকে গ্রেপ্তার করতেই হবে।’

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর