thereport24.com
ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১,  ১২ রবিউল আউয়াল 1446

পুঁজিবাজারে মূলধন কমেছে ১১ হাজার ২০৩ কোটি টাকা

২০২৪ সেপ্টেম্বর ০৭ ১৩:২৬:০৬
পুঁজিবাজারে মূলধন কমেছে ১১ হাজার ২০৩ কোটি টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক:দেশের উভয় পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে (১ থেকে ৫ সেপ্টেম্বর) সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। সেইসঙ্গে উভয় স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন কমেছে ১১ হাজার ২০৩ কোটি ৭৭ লাখ টাকা। তবে আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) কমেছে।

শনিবার (৭ সেপ্টেম্বর) ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনা সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৫.৭৭ পয়েন্ট বা ১.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৭২৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ১০.৩৫ পয়েন্ট বা ০.৪৯ শতাংশ কমে ২ হাজার ১১৪ পয়েন্টে, ডিএসই শরিয়াহ সূচক ১২.৪৫ পয়েন্ট বা ১ শতাংশ কমে ১ হাজার ২২৮ পয়েন্টে এবং ডিএসএমইএক্স সূচক (এসএমই ইনডেক্স) ১৫.৭৩ পয়েন্ট বা ১.২৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ২০৭ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৯২ হাজার ৪৩১ কোটি ১৮ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৬ লাখ ৯৯ হাজার ৫৮১ কোটি ৫৪ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৭ হাজার ১৫০ কোটি ৩৬ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ৩ হাজার ৯৯৪ কোটি ৬ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ১৭০ কোটি ১৮ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৮২৩ কোটি ৮৭ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৭৬টির, দর কমেছে ৩১১টির ও দর অপরিবর্তিত রয়েছে ৮টির। আর লেনদেন হয়নি ১৮টির।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪১.৪৭ পয়েন্ট বা ০.৮৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৭৮ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৩০ সূচক ০.৭৫ শতাংশ কমে ১৩ হাজার ৯৯ পয়েন্টে, সিএসসিএক্স ০.৭৯ শতাংশ কমে ৯ হাজার ৮৭৫ পয়েন্টে, সিএসআই সূচক ০.৮১ শতাংশ কমে ১ হাজার ৩৯ পয়েন্টে এবং এসইএসএমইএক্স (এসএমই ইনডেক্স) ৩.০২ শতাংশ কমে ২ হাজার ৫৯১ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ২২ হাজার ২৪২ কোটি ৬৭ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ২৭ হাজার ২৯৬ কোটি ৯ লাখ টাকা। টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৪ হাজার ৫৩ কোটি ৪১ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ৭১ কোটি ৮১ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৭৪ কোটি ১৪ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ২০২ কোটি ৩৩ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩২৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৯১টির, দর কমেছে ২২১টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির শেয়ার ও ইউনিট দর।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর