thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

জিডিপি প্রবৃদ্ধি কমে দাঁড়াবে ৫ দশমিক ৪ শতাংশে : বিশ্বব্যাংক

২০১৪ এপ্রিল ০৯ ১২:৪৬:৩২
জিডিপি প্রবৃদ্ধি কমে দাঁড়াবে ৫ দশমিক ৪ শতাংশে : বিশ্বব্যাংক

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজনৈতিক অস্থিতিশীলতা, রপ্তানি প্রবৃদ্ধি কমে যাওয়া, রাজস্ব আদায় কম ও রেমিট্যান্স প্রবাহ কমে যাওয়ায় চলতি অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি কমে দাঁড়াবে ৫ দশমিক ৪ শতাংশে। এমনই পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক।

এ বিষয়ে বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট শীর্ষক প্রতিবেদনটি বুধবার সকাল সাড়ে ১১টায় প্রকাশ করেছে বিশ্বব্যাংক। এটি তুলে ধরেন সংস্থাটির প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন।

প্রতিবেদনে বলা হয়েছে, বছরের শুরুতে যে সব সমস্যা ছিল সেগুলো হচ্ছে- রাজনৈতিক অস্থিতিশীলতা, পোশাকশিল্পের ইমেজ সঙ্কট, গ্যাস সঙ্কট, পরিবহন সমস্যা, বিদ্যুৎ সরবরাহ সমস্যা ও আন্তর্জাতিক চাহিদার দুর্বলতা। এর সঙ্গে যুক্ত হয়েছে রেমিট্যান্স কমে যাওয়া এবং রাজনৈতিক অনিশ্চয়তা।

এতে বলা হয়েছে, বিদ্যুৎ ও রপ্তানির ক্ষেত্রে কিছুটা উন্নতি হয়েছে। কিন্তু বাকি সবগুলো নিম্নমুখী। তাই এ বছর জিডিপি প্রবৃদ্ধি গত বছরের চেয়ে বেশি হওয়ার সম্ভাবনা নেই।

প্রতিবেদনে বলা হয়েছে, গত অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর মাসে রাজনৈতিক যে অস্থিতিশীলতা ছিল, এতে জিডিপিতে ক্ষতি হয়েছে ১ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে সবচেয়ে বেশি ৮৬ শতাংশ ক্ষতি হয়েছে সেবা খাতে। শিল্প খাতে ক্ষতি হয়েছে ১১ শতাংশ এবং কৃষি খাতে ৩ শতাংশ।

মূল্যস্ফীতির ক্ষেত্রে বলা হয়েছে, বর্তমানে খাদ্য মূল্যস্ফীতি বৃদ্ধির প্রবণতা দেখা যাচ্ছে। কারণ রাজনৈতিক কারণে ওই সময় সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়েছিল। বাংলাদেশে বিশ্বের প্রতিযোগী দেশগুলোর তুলনায় এখনও মূল্যস্ফীতি বেশি। ফলে আন্তর্জাতিক বাজারের সক্ষমতা কমেছে।

তবে এর আগে গত জানুয়ারি মাসে রাজনৈতিক অনিশ্চয়তা ও নির্বাচনী অস্থিতিশীলতার কারণে চলতি (২০১৩-১৪) অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি কমে ৫ দশমিক ৭ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছিল বিশ্বব্যাংক। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সে অবস্থান থেকে সরে এসে আরো কম প্রবৃদ্ধির পূর্বাভাস দিচ্ছে সর্বোচ্চ ঋণদাতা এ সংস্থাটি।

সূত্র জানায়, বাজেটে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ঘোষণা করেন ৭ দশমিক ২ শতাংশ। পরবর্তীতে অর্থ মন্ত্রণালয়ের কো-অর্ডিনেশন কাউন্সিলের বৈঠকে সংশোধিত লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬ দশমিক ৫ শতাংশ। সেটিও অর্জন অসম্ভব বলে মনে করছে বিশ্বব্যাংক।

অন্যদিকে চলতি মাসের প্রথম দিকে ২০১৩-১৪ অর্থবছরে ৬ বছরের মধ্যে সর্বনিম্ন প্রবৃদ্ধি হবে বলে আভাস দিয়েছিল অন্যতম সহযোগী সংস্থা এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সংস্থাটির হিসাবে অর্থবছর শেষে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৫ দশমিক ৬ শতাংশে গিয়ে ঠেকবে। যদিও বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি নিয়ে এডিবির এই প্রাক্কলন সংস্থাটির আগের পূর্বাভাসের তুলনায়ও কম।

বাংলাদেশসহ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর ওপর এই প্রতিবেদন প্রকাশ করেছে এডিবি। এডিবির এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক (এডিও) ২০১৪ এ এই পূর্বাভাস দেওয়া হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৬ শতাংশ, যা গত ৬ বছরের মধ্যে সর্বনিম্ন জিডিপি প্রবৃদ্ধি। এর আগে ২০০৮-০৯ অর্থবছরে প্রবৃদ্ধি হয়েছিল ৫ দশমিক ৭ শতাংশ, ২০০৯-১০ অর্থবছরে ৬ দশমিক ১ শতাংশ, ২০১০-১১ অর্থবছরে ৬ দশমিক ৭ শতাংশ, ২০১১-১২ অর্থবছরে ৬ দশমিক ২ শতাংশ। গত অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হয় ৬ শতাংশ।

(দ্য রিপোর্ট/জেজে/জেএম/এজেড/এপ্রিল ০৯, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর