thereport24.com
ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১,  ১২ রবিউল আউয়াল 1446

খালাফ হত্যা : একজনের ফাঁসি, তিনজনের যাবজ্জীবন

২০১৩ নভেম্বর ১৮ ১৩:০৩:২৪
খালাফ হত্যা : একজনের ফাঁসি, তিনজনের যাবজ্জীবন

দিরিপোর্ট প্রতিবেদক : ঢাকার সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ আল আলী হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে রায় দিয়েছেন হাইকোর্ট। এছাড়া রায়ে তিন আসামীর যাবজ্জীবন দণ্ডাদেশ ও বাকি একজনকে খালাস দিয়েছেন আদালত। নিম্ন আদালতের রায়ে পাঁচ আসামিকেই মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়েছিল।

সোমবার বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

রায়ে হাইকোর্ট সাইফুল ইসলাম ওরফে মামুনের ফাঁসির আদেশ বহাল রেখেছেন। মো. আল আমীন, আকবর আলী লালু ওরফে রনি ও রফিকুল ইসলাম খোকনকে মৃত্যুদণ্ডাদেশের পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ড এবং পলাতক সেলিম চৌধুরী ওরফে সেলিম আহম্মেদকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

রায়ে মৃত্যুদণ্ড পাওয়া সাইফুলই রিভলবার দিয়ে গুলি করে হত্যা করেছে বলে অভিমত দিয়েছেন আদালত। আর ডাকাতির উদ্দেশ্যে আসামীরা এ ঘটনা ঘটিয়েছে বলেও আদালত বলেন।

রায়ের বিরুদ্ধে আসামিদের পক্ষে অ্যাডভোকেট খবির উদ্দিন ভুইয়া শুনানিতে অংশ নিয়ে সাজা থেকে আসামিদের অব্যাহতির আবেদন জানান। অন্যদিকে রাষ্ট্রপক্ষ থেকে সাজা বহাল রাখার আবেদন করেন। গত বৃহস্পতিবার থেকে ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড নিশ্চিতকরণ) ও আসামিদের আপিল শুনানি শেষে গত বৃহস্পতিবার থেকে রায় দেওয়া শুরু করেন আদালত।

গত বছরের ৫ মার্চ রাত ১টার দিকে রাজধানীর গুলশানের কূটনৈতিক এলাকার ১২০ নম্বর সডকের ১৯/বি নম্বর বাসার সামনে গুলিবিদ্ধ হন খালাফ আল আলী (৪৫)। ৬ মার্চ ভোরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

গত ৭ মার্চ গুলশান থানার এসআই মোশারফ হোসেন এ বিষয়ে হত্যা মামলা দায়ের করেন।

গত বছরের ৩০ ডিসেম্বর সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ আল আলী হত্যা মামলায় ৫ আসামির সকলকে ফাঁসির আদেশ দেন ঢাকার ৪ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. মোতাহার হোসেন।



(দিরিপোর্ট/এআইপি/এপি/এমডি/নভেম্বর ১৮, ২০১৩)



পাঠকের মতামত:

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর