thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

আতিলিও বার্তোলুচ্চি

২০১৩ নভেম্বর ১৮ ১৫:৪২:২০
আতিলিও বার্তোলুচ্চি

দিরিপোর্ট ডেস্ক : ইতালীয় কবি ও লেখক আতিলিও বার্তেলুচ্চি ১৯১১ সালের ১৮ নভেম্বর উত্তর ইতালির পলমা প্রদেশের সান লাজ্জারাওয়ে জন্মগ্রহণ করেন। তিনি বিখ্যাত চলচ্চিত্র পরিচালক বানার্ডো বার্তোলুচ্চি ও গিওসেপি বার্তোলুচ্চির বাবা।

আতিলিও সম্পদশালী বুর্জোয়া কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি খুবই কম বয়সে লেখালেখি শুরু করেন। ১৯২৮ সালে গেজেটা ডি পলমা নামের একটি সংকলনের সাথে তিনি ছিলেন। ১৯২৯ সালে তার প্রথম কবিতা সংগ্রহ ‘সিরিও’ প্রকাশিত হয়।

১৯৩২ সালে তিনি ইউনিভার্সিটি অব পলমাতে আইনশাস্ত্রে ভর্তি হন। কিন্তু শিল্প ও সাহিত্যে পড়ার ঝোঁকের কারণে তিনি তা শেষ করতে পারেননি। ওই বছর প্রকাশিত হয় তার ফুওচি ডি নভেম্বরে নামের কবিতা সংগ্রহ। বইটি সেকালের বিখ্যাত কবি ইউজেনিও মনতালের মতো অনেকের প্রশংসা লাভ করে।

১৯৫১ সালে প্রকাশিত লা কাপান্না ইন্ডিয়ানার জন্য তিনি সাহিত্যে ভিয়ারেজ্জিও পুরষ্কার পান। ১৯৭১ সালে প্রকাশিত হয় তার সেরা কাজ ভিয়াজ্জিও ডি’ইনভার্নো (উইন্টার ভয়েজ)। এই বইয়ের কবিতায় তার উল্লেখযোগ্য পরিবর্তন লক্ষ্য করেন সাহিত্য বিশ্লেষকরা। বলা হয় এর মাধ্যমে লেখাগুলো আরো জটিল ও গভীর হতে থাকে। ১৯৭৫ সালে তিনি ইনজো সিসিলিয়ানো ও আলবার্তো মোরাভিয়ার সঙ্গে প্রকাশ করেন সাহিত্য পত্রিকা ন্যুওভি আর্গোমেন্তি। পরে দুই খণ্ডের কাব্যোপন্যাস ক্যামেরা ডো লেট্টো’র (১৯৮৪ ও ১৯৮৮) জন্য আবারো ভিয়ারেজ্জিও পুরষ্কার জেতেন।

তার শেষ বই লা লুচেরতোলা ডি কাসারোলা। ১৯৯৭ সালে প্রকাশিত হয়। এখানে তার কমবয়সের কবিতা ও অপ্রকাশিত লেখা কবিতা স্থান পায়।

তার স্ত্রীর নাম নিনেত্তা জিওভার্নাডি।

আতিলিও বার্তোলুচ্চি ২০০০ সালের ১৪ জুন রোমে মারা যান।

(দিরিপোর্ট/ডব্লিউএস/এমডি/নভেম্বর ১৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর