thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

নেপালের নির্বাচনে ভোট পড়েছে ৭০ ভাগ

২০১৩ নভেম্বর ১৯ ২১:০৫:১৭
নেপালের নির্বাচনে ভোট পড়েছে ৭০ ভাগ

দিরিপোর্ট ডেস্ক : নেপালের সংসদ নির্বাচনে ৭০ ভাগ ভোটার অংশ নিয়েছেন বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন। ভোট গ্রহণকালে মঙ্গলবার দেশটির বিভিন্ন এলাকায় ভাংচুর ও বিস্ফোরণসহ বেশকিছু বিচ্ছিন্ন সহিংসতার ঘটনা ঘটেছে। খবর এনডিটিভির।

নির্বাচন কমিশনার আওয়াদি প্রাসাদ যাদব জানিয়েছেন, প্রাথমিক পরিসংখ্যান অনুযায়ী দেশটির মোট এক কোটি ২১ লাখ ৪৭ হাজার ভোটারের মধ্যে প্রায় ৮৫ লাখ ভোটার ভোট দিয়েছেন। যা মোট ভোটারের প্রায় ৭০ শতাংশ।

নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতা এড়াতে দেশটিতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছিল। নির্বাচন চলাকালে সারাদেশে ৬০ হাজার সেনাসহ দুই লাখ নিরাপত্তাকর্মী নিয়োগ করা হয়। প্রায় ১৮ হাজার ৪৩৮ টি কেন্দ্রে সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় বিকেল ৫টায়।

নির্বাচন কমিশনের মুখপাত্র বীর বাহাদুর রায় জানান, বেশরিভাগ স্থানেই শান্তিপূর্ণ ভোটগ্রহণ হয়েছে। তবে কয়েক স্থানে বিচ্ছিন্নভাবে ভাংচুর, বিস্ফোরণ, আটক ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসব সংঘর্ষে তিন শিশুসহ প্রায় ১২ জন আহত হয়েছে। আটক হয়েছেন ৩৭ জন।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে শতাধিক রাজনৈতিক দল। তবে বিভিন্ন সমস্যায় জর্জরিত দেশটির কোনো রাজনৈতিক দলই এককভাবে সংখ্যাগরিষ্ঠতা লাভ করবে না বলে ধারণা করছেন বিশ্লেষকেরা।

এই নির্বাচনের মধ্য দিয়ে দেশটিতে ৬০১টি আসনে সংসদ সদস্য নির্বাচিত হবেন। যারা দেশটির জন্য একটি সংবিধানও প্রণয়ন করবেন বলে আশা করা হচ্ছে।

২০০৮ সালে তৎকালীন সংসদের সংবিধান প্রণয়ন করার কথা ছিল। কিন্তু তৎকালীন সংসদ সদস্যরা কোনো ধরনের ঐক্যমতে পৌঁছাতে পারেনি বলে শেষ পর্যন্ত তারা এর কাজ শেষ করতে পারেনি। এর ফলে যথাযথ সংবিধানের অনুপস্থিতিতে দেশটিতে প্রায় সাত বছর ধরে এক ধরনের রাজনৈতিক শূন্যতা তৈরি হয়েছে। এ কারণে দেশটির উন্নয়ন ও সাহায্য পরিকল্পনাগুলোও আটকে আছে।

দারিদ্র্য, জ্বালানি সংকট, দুর্নীতি ও সংবিধানের অনুপস্থিতির কারণে দেশটির রাজনীতি গভীর সংকটে নিমজ্জিত হয়েছে। তাছাড়া এখনও নেপালের কোনো সর্বসম্মত সংবিধান না থাকায় পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করেছে।

প্রসঙ্গত, ২০০৬ সালে এক আন্দোলনের মধ্য দিয়ে নেপালে রাজতন্ত্রের অবসান ঘটে। এর পর থেকে দেশটিতে গণতান্ত্রিক প্রক্রিয়া শুরু হয়।

(দিরিপোর্ট/এআইএম/এমডি/নভেম্বর ১৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর