thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

ফরাসি বিপ্লবের স্বপ্নমানব ভলতেয়ার

২০১৩ নভেম্বর ২১ ১০:০৮:৪৪
ফরাসি বিপ্লবের স্বপ্নমানব ভলতেয়ার

দিরিপোর্ট ডেস্ক : ফরাসি বিপ্লবের অন্যতম স্বপ্নমানব ও দার্শনিক ভলতেয়ার ১৬৯৪ সালের ২১ নভেম্বর প্যারিসে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন ফরাসি এনলাইটেনমেন্ট যুগের ইতিহাসবিদ, কবি, ঔপন্যাসিক, নাট্যকার, প্রাবন্ধিক ও দার্শনিক।

বিদ্রূপ ও কৌশলপূর্ণ দার্শনিক মতবাদের জন্য তিনি বিখ্যাত। তিনি উদারনৈতিকতার পক্ষে কাজ করেছেন। বাক স্বাধীনতা, ধর্মের স্বাধীনতা এবং ধর্ম ও রাষ্ট্রের বিভাজন নিয়ে কথা বলেছেন। ফ্রান্সের কঠোর সেন্সর আইন উপেক্ষা করে সামাজিক সংস্কারের অন্যতম প্রবক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন ভলতেয়ার।

ভলতেয়ারের মূল নাম ফ্রঁসোয়া- মারি আরুয়ে। ভলতেয়ার তার ছদ্মনাম। তার জন্ম প্যারিস শহরে। ফ্রাঁসোয়া আরুরে ও মার্গারেট দোমারের ৫ সন্তানের মধ্যে সবচেয়ে ছোট ভলতেয়ার। ১৭০৪-১১ সাল পর্যন্ত ভলতেয়ার কলেজ লুই ল্য গ্রঁ নামক বিদ্যালয়ে জেসুইট পাদ্রিদের কাছে পড়াশোনা করেন। সেখানেই ল্যাতিন ও গ্রিক ভাষা শেখেন। এছাড়া ইতালীয়, স্পেনীয় ও ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করেন।

ফরাসি রাজপরিবারের এক সদস্যের সঙ্গে ঝামেলায় জড়িয়ে তিনি জীবনের বড় একটি অংশ ব্রিটেনে নির্বাসিত ছিলেন।

সাহিত্যের সবক্ষেত্রেই তিনি বিচরণ করেছেন। তার সাহিত্যকর্মের মধ্যে রয়েছে প্রায় ২ হাজার বই এবং ২০ হাজার চিঠি। সম্প্রতি তার ১৪টি লেখা নতুন করে আবিষ্কৃত হয়েছে। তার বিখ্যাত বইয়ের মধ্যে রয়েছে দি এইজ অব লুই চতুর্দশ (১৭৫১), এসে অন দ্য কাস্টমস এন্ড দি স্পিরিট অব দি নেশনস (১৭৫৬), জাডিগ (১৭৪৭), মাইক্রোমেগাস (১৭৫২) ও ডিকশোনারে ফিলোসফিকিউ (১৭৬৪)।

ভলতেয়ার ১৭৭৮ সালের ৩০ মে প্যারিসে মারা যান।

(দিরিপোর্ট/ডব্লিউএস/এমডি/নভেম্বর ২১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর