thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

সাগরেই ধ্বংস হবে সিরিয়ার অস্ত্র

২০১৩ নভেম্বর ২৪ ০২:৪২:০৬
সাগরেই ধ্বংস হবে সিরিয়ার অস্ত্র

দিরিপোর্ট ডেস্ক : সাগরেই সিরিয়ার রাসায়নিক অস্ত্র ধ্বংস করা হবে বলে জানিয়েছে রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংস্থা (অপিসিডব্লিউ)। ডিসেম্বর সময়সীমার মধ্যেই নিরাপদ ও সহজ উপায়ে এ ধ্বংস প্রক্রিয়ার প্রথম ধাপ শেষ করা হবে বলে জানিয়েছেন সংস্থাটির পরিচালক আহমেত উজামকো।

আল জাজিরাকে শনিবার দেওয়া এক সাক্ষাৎকারে আহমেত উজামকো জানান, প্রায় ৭৯৮ টন রাসায়নিক পদার্থ এবং ৭.৭ মিলিয়ন লিটার রাসায়নিক তরল জাহাজের মাধ্যমে পরিবহন করে তা সাগরেই ধ্বংস করা হবে।

তিনি জানান, সবকিছুই আন্তর্জাতিক আইন অনুসারে খুব নিরাপদে হবে। বিশেষ করে জাহাজে রাসায়নিক দ্রব্যগুলো পরিবহন এবং তা ধ্বংসে বিশেষ সতর্কতা গ্রহণ করা হবে।

তিনি জানান, ইতোমধ্যেই অস্ত্রগুলো ধ্বংসের জন্য যুক্তরাষ্ট্র কিছু সুবিধা সরবরাহ করেছে যা ব্যবহার করে সহজেই রাসায়নিকগুলোকে জলে অথবা ভূমিতে স্থানান্তর করা যাবে।

গত আগস্টে সিরিয়ার রাজধানী দামেস্কে এক ভয়াভহ রাসায়নিক হামলার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র ও রাশিয়া দেশটির রাসায়নিক অস্ত্র ধ্বংসের পদক্ষেপ নেয়।

সিরিয়ার সরকার জানিয়েছে, দেশটির কাছে প্রায় এক হাজার ২৯০ টন রাসায়নিক ও প্রায় এক হাজার রাসায়নিক অপূর্ণ অস্ত্র রয়েছে।

( দিরিপোর্ট/এআইএম/এনডিএস/নভেম্বর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর