thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

প্রতিবেশীকে ৫শ প্রেমপত্র পাঠিয়েছিলেন লন্ডনের ‘দাস’ নারী

২০১৩ নভেম্বর ২৪ ১০:৩৩:৫৮
প্রতিবেশীকে ৫শ প্রেমপত্র পাঠিয়েছিলেন লন্ডনের ‘দাস’ নারী

দিরিপোর্ট ডেস্ক : ৩০ বছরেরও বেশি সময় ধরে দক্ষিণ লন্ডনের বাড়িতে দাসত্বের শৃঙ্খলে বন্দি থাকা তিন নারীর মধ্যে সর্বকনিষ্ঠজন প্রতিবেশী যুবকের কাছে পাঁচশ প্রেমপত্র পাঠিয়েছিলেন।

৩০ বছর বয়সী ওই নারী জন্ম থেকেই বন্দিজীবন কাটাছেন বলে ধারণা করছে পুলিশ। তিনি এই বাড়িতেই জন্মগ্রহণ করেছেন কিনা তাও খতিয়ে দেখছে পুলিশ।

ওই নারীদের মধ্যে একজনের বয়স ৫৭ বছর। তিনি আয়ারল্যান্ডের অধিবাসী। অন্যজনের বয়স ৬৯ বছর। তিনি মালয়েশিয়ার অধিবাসী।

তারা দাসের মতো বন্দিজীবন কাটালেও বাইরের সঙ্গে তারা কিছুটা যোগাযোগ করতে পারতেন। আর এই সুযোগে প্রতিবেশী ম্যারিয়াস ফেনেককে প্রেমপত্র পাঠান ৩০ বছর বয়সী ওই নারী।

ওই নারীদের বাসায় দুইতলা উপরে থাকতেন ফেনেক। তিনি বলেন, ‘ওই নারী আমার প্রতি তার অনুরাগের বিষয়টি জানিয়ে চিঠি লিখেছিলেন। আমাকে তিনি তার ছবিও পাঠিয়েছিলেন। তবে আমি তার ব্যাপারে আগ্রহী ছিলাম না। তারপরও সে হাল ছাড়েনি।’

ফেনেক বাদামি গায়ের রং, কৃশকায়, বিবর্ণ চেহারার পশ্চিমা পোশাক পরা এক নারীর সাতটি ছবিও দেখিয়েছেন। ফেনেকের দাবি করেছে, ছবিগুলো তিনি তার দরজায় পেয়েছে। ওই নারী তাকে প্রলুব্ধ করার জন্যই ছবিগুলো দিয়েছিল বলেও ফেনেক দাবি করেছেন।

এদিকে ফেনেকের বান্ধবী রিচেল প্রিস (২৫) ওই নারীকে ‘রোজ’ নামে অভিহিত করে বলেন, ‘রোজ গত সাত বছর ধরে ফেনেককে চিঠি লিখছে।’

ওই নারীকে যারা বন্দি করে রেখেছিল তাদের সঙ্গে বাজার করতে যাওয়ার সময় এই চিঠিগুলো তিনি ফেলে যেতেন বলে জানান রিচেল। চিঠিগুলো সুগন্ধি মাখানো থাকতো বলেও জানান রিচেল।

তবে, চিঠিগুলোতে রোজ ফেনেককে তাদের বাড়িতে আসতে নিষেধ করতেন।

ওই নারীরা একটি অ্যাপার্টমেন্ট ভবনের নিচের তলায় থাকতেন। মাত্র এক দশক আগে ভবনটি তৈরি হয়। তারা আগে কোথায় থাকতেন তা খতিয়ে দেখছে পুলিশ।

ওই নারীরা বন্দি থাকলেও বাইরে কেনাকাটা করতে যেতেন। তাদের পুলিশের সঙ্গে কথা বলতেও দেখা গেছে বলে ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে।

স্কটল্যান্ড ইয়ার্ড জানিয়েছে, ১৯৬০ সালের দিকে ওই দম্পতি ব্রিটেনে আসে। লন্ডনে ওই দম্পতির সঙ্গে প্রথমে আইরিশ ও মালয়েশিয়ান নারীর সাক্ষাৎ হয়। এরপর তারা একসঙ্গে বসবাস শুরু করে।

গত মাসে ফ্রিডম চ্যারিটি নামে একটি সাহায্য সংস্থার কাছে ওই নারীদের একজন ফোন করে জানান, তাদের ইচ্ছার বিরুদ্ধে আটকে রাখা হয়েছে। এরপর ফ্রিডম চ্যারিটি পুলিশকে বিষয়টি জানান। ২৫ অক্টোবর তাদের ওই বাড়ি থেকে উদ্ধার করা হয়।

উদ্ধার করার পর তাদের নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে। ফ্রিডম চ্যারিটি তাদের দেখভাল করছে বলে পুলিশ জানিয়েছে। সূত্র: ডেইলি মেইল, বিবিসি।

(দিরিপোর্ট/কেএন/জেএম/নভেম্বর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর