thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

দাসব্যবস্থা নিয়ে নতুন ছবি

২০১৩ অক্টোবর ২০ ১২:১৫:৫৪ ০০০০ 00 ০০ ০০:০০:০০
দাসব্যবস্থা নিয়ে নতুন ছবি
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : দাসব্যবস্থা যুক্তরাষ্ট্রের ইতিহাসে এক কালো অধ্যায়। এই বিষয়ে আমেরিকানদের আগ্রহও কম। একই কথা খাটে হলিউডের চলচ্চিত্রের বেলায়ও। দর্শকদের সঙ্গে সঙ্গে এই বিষয়ে কম আলো ফেলেছে হলিউডের চলচ্চিত্র শিল্পও।

এর মূল বিষয় হলো বাজার। এমনই বললেন স্ক্রিন ইন্টারন্যাশনাল ফিল্ম ক্রিটিক ডেভিড ডি’আর্চি।

তবে মুক্তিপ্রতীক্ষিত একটি ছবি তুলে ধরছে সেই দাসব্যবস্থার করুণ চিত্র। ব্রিটিশ চলচ্চিত্রকার স্টিভ ম্যাককুইন নির্মাণ করেছেন ‘টুয়েলভ ইয়ার্স এ স্লেভ’ নামের ছবিটি।

বলা হচ্ছে, চলচ্চিত্রের ইতিহাসে এটি সবচেয়ে বাস্তবসম্মতভাবে দাসব্যবস্থাকে পর্দায় তুলে এনেছে। ইতিমধ্যে টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এটি পিপলস চয়েজ অ্যাওয়ার্ড জিতে নিয়েছে। অক্টোবরে সীমিত আকারে মুক্তি দেয়া হলেও নভেম্বরের এক তারিখে যুক্তরাষ্ট্রের প্রেক্ষাগৃহে ব্যাপকভাবে মুক্তি পেতে যাচ্ছে।

ছবিটি নির্মিত হয়েছে সলোমন নরথ্রুপ নামের একজনের স্মৃতিকথা অবলম্বনে। যিনি ওয়াশিংটন ডিসিতে একজন মুক্ত মানুষের জীবন যাপন করছিলেন। ১৮৪১ সালে অপহৃত হয়ে শুরু হয় তার দাসজীবন। নতুন নাম ও পরিচয়ে তাকে পাঠানো হয় লুইজিয়ানার এক প্লানটেশনে। এই ছবিতে তার এবং আশপাশের অন্যান্য দাসদের ভীতিকর জীবনের চিত্র তুলে ধরা হয়েছে।

এই প্রসঙ্গে ম্যাককুইন বলেন, আমি দাসব্যবস্থা নিয়ে ছবি বানাতে চেয়েছি কারণ এটা এমন বিষয় যা নিয়ে এর আগে গভীরভাবে দেখা হয়নি। আমি চলচ্চিত্র ইতিহাসের সেই শূন্যস্থানটি পূরণ করতে চেয়েছি।

নিউ ইয়র্কভিত্তিক চলচ্চিত্র সমালোচক আরমণ্ড হোয়াইটও মনে করেন চলচ্চিত্রের অন্তরালে থাকা এক অন্ধকার ইতিহাসের কথা বলবে এই ছবিটি।

ছবিটির চিত্রনাট্য লিখেছেন জন রিডলি। অভিনয় করেছেন চিয়েটেল ইজিওফর, মাইকেল ফ্লাশবেণ্ডার ও ব্রাড পিটের মতো তারকারা।

(দিরিপোর্ট২৪/ওএস/ডব্লিউএস/জেএম/অক্টোবর ২০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর