thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

‘জনগণ স্বতঃস্ফূর্তভাবে অবরোধ পালন করছে’

২০১৩ নভেম্বর ২৬ ১০:৪৩:২৮
‘জনগণ স্বতঃস্ফূর্তভাবে অবরোধ পালন করছে’

দিরিপোর্ট প্রতিবেদক : নির্বাচনী তফসিল প্রত্যাখান করে তা স্থগিতের দাবিতে টানা ৪৮ ঘণ্টার অবরোধের ডাক দিয়েছে ১৮ দলীয় জোট। জনগণ স্বতঃস্ফূর্তভাবে অবরোধ পালন করছে বলে দাবি করেছেন বিএনপির যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

দিরিপোর্টকে তিনি বলেন, জনগণের দাবি নির্দলীয় সরকারের অধীনে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন। এই দাবি উপেক্ষা করে নির্বাচনের তফসিল ঘোষাণা করেছে নির্বাচন কমিশন। তা জাতি কখনই মেনে নিবে না। যে কারণে তারা আজকে সরকারের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠেছে।

তিনি বলেন, সরকার নেতাকর্মীদের ওপর নির্যাতন চালাচ্ছে। সোমবার রাত থেকে এখন পর্যন্ত দুইজন মারা গেছে।

এ ছাড়া বরাবরের মত দলীয় কার্যালয়ের সমানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের অবস্থান রয়েছে বলে জানান তিনি।

এদিকে অবরোধকে কেন্দ্র করে নয়াপল্টানে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। দলীয় কার্যালয় ‘অবরুদ্ধ’ করে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সাদা পোশাকধারী পুলিশও অবস্থান নিয়েছে। কার্যালয়ের মূল ফটকে তালা ঝুলছে। কার্যালয়ের ভিতরে মঙ্গলবার সকাল থেকে নেতাকর্মীদের প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের ভেতরে অবস্থান করছেন দলের যুগ্ম মহাসচিব রহুল কবির রিজভী আহমেদ।

অবরোধ সফল করতে রাজধানীতে সিনিয়র ৮ নেতাকে দায়িত্ব দিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। যদিও এখন পর্যন্ত রাজধানীতে বড় ধরনের কোনো মিছিল শোডাউনের খবর পাওয়া যায়নি।

দায়িত্বপ্রাপ্তরা নেতারা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ (কাফরুল, ক্যান্টনমেন্ট ও গুলশান), মির্জা আব্বাস (মতিঝিল, খিলগাঁও ও সবুজবাগ), গয়েশ্বর চন্দ্র রায় (মোহাম্মদপুর, আদাবর, দারুস সালাম), নজরুল ইসলাম খান (তেজগাঁও ও বনানী), ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা (সূত্রাপুর, কোতোয়ালি, বংশাল, গেন্ডারিয়া ও ওয়ারী), যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান (লালবাগ, নবাবগঞ্জ ও হাজারীবাগ), বরকত উল্লাহ বুলু (উত্তরা, উত্তর খান ও দক্ষিণ খান) ও সালাহউদ্দিন আহমদ (ডেমরা, শ্যামপুর, যাত্রাবাড়ী ও কদমতলী)।

এ ছাড়া ওই সব এলাকার ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল এবং গত নির্বাচনে যারা বিএনপি থেকে মনোনয়ন পেয়েছিলেন তাদের নিয়ে আন্দোলন সমন্বয় করার নির্দেশ দিয়েছেন খালেদা জিয়া। দায়িত্বপ্রাপ্ত নেতাদের সহযোগিতা করতে দলের পক্ষ থেকে নেতাকর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, অবরোধ কর্মসূচি ঘোষণার পরপরই গুলশানের জাপান দূতাবাসের অনুষ্ঠান থেকে ফেরার পথে গোয়েন্দা পুলিশ বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহকে আটক করে।

প্রসঙ্গত, সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণে আগামী ৫ জানুয়ারি জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমদ।

তফসিল ঘোষণার পর রাত পৌনে ৯টার দিকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে সারাদেশে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত রাজপথ, নৌপথ ও রেলপথ অবরোধ কর্মসূচি পালন করবে ১৮ দলীয় জোট।

(দিরিপোর্ট/এমএইচ/এসবি/নভেম্বর ২৬, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর