thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৪ মে 24, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৬ জিলকদ  1445

নির্ঘুম রাতের পর

২০১৩ নভেম্বর ২৭ ০৬:০৩:১২
নির্ঘুম রাতের পর

দ্য রিপোর্ট ডেস্ক : সব নির্ঘুম রাতের কারণ অনিদ্রা রোগ নয়। হতে পারে বন্ধুদের সাথে আড্ডা দিয়ে অথবা প্রিয় বই পড়ে রাতটি কাটালেন। এমনও হতে পারে এক রাত অফিসের কাজে ব্যস্ত ছিলেন। সেক্ষেত্রে পরের রাতে ঘুমের জন্য নিজেকে প্রস্তুত করে নিন-

কড়া ক্যাফেইন থেকে দূরে থাকুন: দুপুর দুইটার পর থেকে ক্যাফেইন আছে এমন পানীয় বা খাবার থেকে দূরে থাকুন। নয়তো এটি পরের রাতে ঘুমের বিঘ্ন ঘটাবে। ফলে পরদিন সকালে ঠিক মতো জাগতে পারবেন না।

ড্রাইভিংয়ে সর্তক থাকুন: ঠিক মতো না ঘুমানো সময় ও মনোযোগের উপর প্রভাব ফেলে। তাই নির্ঘুম রাত্রি জাগরণের পর ড্রাইভিং-এ সর্তক থাকুন। সম্ভব হলে অন্য কারো লিফট নিন।

বেশি করে পানি পান করুন: পানিশূন্যতা আপনাকে ঘুমকাতুরে করে তুলবে। রাতে যাতে বারে বারে উঠতে না হয়, তাই ঘুমোতে যাবার আগেই টয়লেট সেরে ফেলুন।

কম তবে পুষ্টিকর খাবার খান: এমন অবস্থায় আপনার শরীর বেশি পরিমাণ শক্তি হজম করতে পারে না। তাই শাক-সবজি ও ফলমূল খান। এটি পানির অভাব পূরণ করবে।

হালকা ঘুম দিতে পারেন: কিছু সময়ের জন্য গড়িয়ে নিতে পারেন। হতে পারে ২০ বা ৩০ মিনিট। কিন্তু কোনো মতেই যেন বিকেল ৪টার পর না হয়। যদি এই সময়ে ঘুম পায় তবে বিকল্প কিছু করুন। যেমন হালকা ব্যায়াম, দ্রুত লয়ের সংগীত, ঠাণ্ডা পানিতে মুখ ধুতে পারেন অথবা বন্ধুর সাথে আড্ডা দিতে পারেন।

নতুন কিছু করুন: ইতিমধ্যে নির্ঘুম রাত্রি কাটিয়ে দৈনন্দিন রুটিনে একটি ব্যাঘাত ঘটিয়ে ফেলেছেন। তার মানে এই নয় যে সারাদিন বিছানায় কাটাবেন। বরং নতুন কিছু করার চেষ্টা করুন। নতুন ধরনের ব্যায়াম করতে পারেন। এটি মনোযোগী হতে সাহায্য করবে।

প্রশান্তিতে থাকুন: জানালা খুলে দিন। হালকা পোশাক পড়ুন।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/নভেম্বর ২৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর