thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

সালাহউদ্দিনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৩ আগস্ট

২০১৪ জুন ১৫ ১৭:২০:১৭
সালাহউদ্দিনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৩ আগস্ট

চট্টগ্রাম অফিস : আসামিপক্ষের আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে গাড়ি পোড়ানোর মামলায় সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছেন চট্টগ্রামের একটি আদালত।

রবিবার চট্টগ্রামের ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ লা মং অভিযোগ গঠন শুনানির জন্য পরবর্তী দিন নির্ধারণ করেন ৩ আগস্ট।

চট্টগ্রামের জেলা পিপি অ্যাডভোকেট আবুল হাশেম সময় পিছিয়ে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ফৌজদারি কার্যবিধির ২৪১ ধারায় মামলা থেকে অব্যাহতির আবেদন জমা দেয় আসামিপক্ষ। ওই আবেদনের ওপর শুনানি এবং অভিযোগ গঠনের শুনানিতে বক্তব্য উপস্থাপনের জন্য সময় চেয়েছেন তারা। এ ছাড়া অভিযোগপত্রে বিএনপি নেতা আসলাম চৌধুরীকে বাদ দেওয়ায় অভিযোগপত্রের ওপর একটি নারাজি পিটিশন দেয় রাষ্ট্রপক্ষে। ওই পিটিশনের ওপর শুনানির জন্যও আসামিপক্ষ সময় চেয়েছে। বিচারক আসামিপক্ষের সময় আবেদন মঞ্জুর করে ৩ আগস্ট পরবর্তী শুনানির দিন নির্ধারণ করেছেন।’

সালাহউদ্দিন কাদের চৌধুরীর আইনজীবী সাবেক মহানগর পিপি আবদুস সাত্তার বলেন, ‘রাষ্ট্রপক্ষের নারাজি আবেদন, অভিযোগ গঠন, আসামিপক্ষের অব্যাহতির আবেদন সব বিষয়েই শুনানি করার জন্য আদালতের কাছে সময় প্রার্থনা করা হয়। আদালত সময় মঞ্জুর করে অভিযোগ গঠনের সময় পিছিয়েছেন।’

আদালত সূত্রে জানা গেছে, ঢাকার পল্টনে বেগম খালেদা জিয়াকে জনসভার অনুমতি না দেওয়ার প্রতিবাদে এবং সালাহউদ্দিন কাদের চৌধুরীকে গ্রেফতারের গুজবে ২০১০ সালের ৭ নভেম্বর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ডের সলিমপুর ও বাঁশবাড়িয়া এলাকায় গাড়ি ভাঙচুর ও গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটে। ওই ঘটনায় বাঁশবাড়িয়া থেকে ৩ জনকে এবং সলিমপুর থেকে একজনকে গ্রেফতার করে পুলিশ।

পৃথক দুটি ঘটনায় সীতাকুণ্ড থানার তৎকালীর উপ-পরিদর্শক (এসআই) গোলাম ফারুক ভূঁইয়া বাদী হয়ে ওই দিনই দুটি মামলা করেন।

ওই মামলায় গ্রেফতার দুজন আদালতে ১৬৪ ধারায় জবানবন্দিতে জানান, সালাহউদ্দিন কাদের চৌধুরীর নির্দেশে তারা গাড়ি ভাঙচুর ও আগুন দিয়েছিলেন।

তদন্ত শেষে দুই মামলাতেই সালাহউদ্দিন কাদের চৌধুরীকে প্রধান আসামি করে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। অভিযোগপত্রে সলিমপুরের ঘটনায় ৭ জনকে এবং বাঁশবাড়িয়ার ঘটনায় ১১ জনকে আসামি করা হয়। তবে মামলার এজাহারে চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির বর্তমান আহ্বায়ক আসলাম চৌধুরীর নাম থাকলেও অভিযোগপত্রে তা বাদ দেওয়া হয়। এ কারণে রাষ্ট্রপক্ষের আইনজীবী আবুল হাশেম এ অভিযোগপত্রের ওপর নারাজি দেন।

এদিকে সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ গঠনকে কেন্দ্র করে আদালত ভবনে কঠোর নিরাপত্তা জোরদার করা হয়। অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (প্রসিকিউশন) মুহাম্মদ রেজাউল মাসুদ জানান, মামলায় অভিযুক্তরা প্রভাবশালী হওয়ায় অপ্রীতিকর ঘটনা এড়াতে আদালত এলাকায় সাড়ে ৩শ’ পুলিশ মোতায়েন করা হয়।

এর আগে রবিবার সকাল পৌনে ১১টায় কঠোর পুলিশি নিরাপত্তায় সালাহউদ্দিন কাদেরকে আদালতে হাজির করা হয়। আদালত ভবনে সালাহউদ্দিন কাদের পৌঁছার পর আইনজীবীসহ তার অনুসারীরা পুলিশের বাধা উপেক্ষা করে গাড়ির দিকে এগিয়ে গেলে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। এ সময় পুলিশ পরিস্থিতি সামলাতে কয়েকজনকে আটক করে কোতোয়ালি থানায় নিয়ে যায়।

কোতোয়ালি থানার উপ-পরিদর্শক (এসআই) নাজিম বলেন, ‘যাচাই-বাছাই করে পর্যায়ক্রমে আটকদের ছেডে দেওয়া হচ্ছে।’

এর আগে বৃহস্পতিবার রাতে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে চট্টগ্রাম কারাগারে আনা হয় মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীকে।

(দ্য রিপোর্ট/এআই-কেএইচ/এনডিএস/সা/জুন ১৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর