thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

ভাষা সৈনিক মোহাম্মদ তোয়াহা

২০১৩ নভেম্বর ২৯ ১৫:৪৪:৫৯
ভাষা সৈনিক মোহাম্মদ তোয়াহা

দ্য রিপোর্ট ডেস্ক : ভাষা আন্দোলনের সক্রিয় কর্মী ও রাজনীতিবিদ মোহাম্মদ তোয়াহা ১৯৮৭ সালের ২৯ নভেম্বর মারা যান। তাকে এই আন্দোলনের অন্যতম নেতা হিসেবে বিবেচনা করা হয়।

মোহাম্মদ তোয়াহা তৎকালীন নোয়াখালী জেলার লক্ষ্মীপুরের কুশাখালি গ্রামে ১৯২২ সালে জন্মগ্রহণ করেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে ১৯৩৯ সালে ম্যাট্রিকুলেশন পরীক্ষা দেন। ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে এমএ সম্পন্ন করেন।

মোহাম্মদ তোয়াহা ভাষা আন্দোলনের প্রথম থেকেই সক্রিয় ছিলেন। আন্দোলনের শুরু থেকে তিনি অধিকাংশ পোস্টার, নিবন্ধ, লিফলেট তৈরি করেছিলেন। ১৯৪৮ সালের ১১ মার্চ তার নেতৃত্বে একটি দল সচিবালয়ে প্রাদেশিক প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দিনের কাছে স্মারকলিপি জমা দিতে গেলে পুলিশ তাকে গ্রেফতার করে। জেল হাজতে তিনি নির্যাতিত হন এবং অসুস্থতা কাটিয়ে উঠতে তাকে হাসপাতালে এক সপ্তাহ থাকতে হয়েছিল।

রাষ্ট্রভাষা সংগ্রাম কমিটির নেতা তোয়াহা সরকারের সাথে সকল ধরনের বৈঠকে অংশ নিতেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের ভিপি ছিলেন। মোহাম্মদ আলী জিন্নাহ ঢাকা বিশ্ববিদ্যালয় আসলে তোয়াহা তার কাছে স্মারকলিপি দেন। আরবি স্ক্রিপ্ট ব্যবহার করে বাংলা লেখার সরকারি প্রচারণার বিরুদ্ধে তিনি সোচ্চার ছিলেন। সর্বদলীয় কেন্দ্রীয় রাষ্ট্রভাষা কর্মী পরিষদে তিনি যুবলীগের সংবাদদাতা ছিলেন। ১৯৫২ সালের শেষের দিকে ছাত্র রাজনীতিতে যুক্ত থাকার কারণে তিনি গ্রেফতার হন। দুই বছর পরে মুক্তি পেয়ে ১৯৫৪ সালের নির্বাচনে অংশগ্রন করেন। সে নির্বাচনে যুক্তফ্রন্ট জয়ী হয়। তিনি প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন।

তিনি স্বাধীনতা যুদ্ধের আগে থেকে পূর্ব পাকিস্তান কম্যুনিস্ট পার্টির সাথে যুক্ত ছিলেন। ১৯৭২ সালে দলটি দুইভাগে বিভক্ত হয়। তিনি এর একটি অংশ বাংলাদেশ সাম্যবাদী দলের সেক্রেটারি ছিলেন। প্রথম দিকে দলটি প্রকাশ্য রাজনীতি করত না। তবে শেষ দিকে এসে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাসনামলে দলটি প্রকাশ্য রাজনীতিতে যুক্ত হয়, নির্বাচনে অংশগ্রহণ করে এবং তিনি জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন।

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার হাজির হাট বাজারে তার স্মৃতিতে একটি সৌধ আছে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/এমডি/নভেম্বর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর