thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

গাইবান্ধায় ট্রেনে নাশকতা, নিহত ৫

২০১৩ ডিসেম্বর ০৪ ০৭:০০:৪৯
গাইবান্ধায় ট্রেনে নাশকতা, নিহত ৫

গাইবান্ধা সংবাদদাতা : গাইবান্ধায় ট্রেনে নাশকতায় ৫ জন নিহত ও ৫০ জন আহত হয়েছে। বোনারপাড়া-সান্তাহার রেলরুটে সাঘাটা উপজেলার বুরুঙ্গিতে ফিশপ্লেট খুলে রাখার ফলে মঙ্গলবার রাত দেড়টার দিকে পদ্মরাগ এক্সপ্রেস ট্রেনটি ইঞ্জিন ও ৪টি বগিসহ লাইনচ্যুত হয়। এতে এক নারীসহ ৫ যাত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫০ জন। হতাহতদের পরিচয় জানা যায়নি।

এদিকে এ ঘটনার ফলে বোনারপাড়া-সান্তাহার রুটে রাত ২টা থেকে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। এতে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

নিহতদের মধ্যে তিনজনকে বোনারপাড়া রেলওয়ে পুলিশ ফাঁড়িতে রাখা হয়েছে। বাকি দু’জন নিহত অজ্ঞাত পরিচয় যাত্রীকে রাতেই স্থানীয় যাত্রীরা নিয়ে যায় বলে গ্রামবাসী জানিয়েছে। আহতদের বোনারপাড়া রেলওয়ে হাসপাতাল, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও গাইবান্ধা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে গোবিন্দগঞ্জ উপজেলার ছয়ঘড়িয়া গ্রামের হাফিজার রহমানের ছেলে সাদ্দাম হোসেন (২৮) ও একই গ্রামের তছলিম উদ্দিনের ছেলে দুদু মিয়া (৩৬) কে আটক করে পুলিশ। এরা জামায়াত-শিবিরের কর্মী বলে পুলিশ জানিয়েছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, প্রায় ৩০০ যাত্রী নিয়ে লালমনিরহাট থেকে ছেড়ে আসা সান্তাহারগামী পদ্মরাগ এক্সপ্রেস ট্রেনটি রাত সোয়া একটার দিকে বোনারপাড়া রেল ষ্টেশন থেকে যাত্রা শুরু করে। এ সময় ট্রেনের অধিকাংশ যাত্রী ঘুমিয়ে ছিলেন। বোনারপাড়া ও মহিমাগঞ্জ রেল ষ্টেশনের মাঝামাঝি কচুয়ার বুরঙ্গী এলাকায় ব্রীজের কাছে পৌঁছলে ট্রেনটির ইঞ্জিনসহ সামনের অংশের চারটি বগি বিকট শব্দে লাইনচ্যুত হয় এবং বগিগুলো দুমড়ে মুচড়ে যায়। স্থানীয় লোকজন ছুটে এসে উদ্ধার তৎপরতা শুরু করে। গাইবান্ধা ও বগুড়ার সোনাতলা ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত এসে রেললাইনের পাশে পড়ে থাকা দুর্ঘটনা কবলিত রেলওয়ের বগিগুলো থেকে আহত ও নিহতদের উদ্ধার করে।

বোনারপাড়া রেলওয়ে ষ্টেশন মাষ্টার আইয়ুব হোসেন জানান, দুর্ঘটনা কবলিত এলাকায় লাইনের প্রায় ৪০ ফুট ফিশপ্লেট খুলে ফেলা হয়েছে। এতে দুর্ঘটনা কবলিত ইঞ্জিন রেল লাইন থেকে ২০ ফুট নিচে খাদে পড়ে গেলেও বগিগুলো লাইনচ্যুত হয়ে রেল লাইনের পাশে পড়ে যায়। তা না হলে এই এ দুর্ঘটনায় নিহত ও আহতের সংখ্যা বাড়তো বলে তিনি মন্তব্য করেন।

তিনি আরো জানান, লালমনিরহাট থেকে রিলিফ ট্রেন বুধবার দুপুর ২টা থেকে উদ্ধার তৎপরতা শুরু করছে। তবে ইঞ্জিন ও বগি উদ্ধারের কাজ কখন শেষ হবে বা এই রুটে কখন ট্রেন চলাচল স্বাভাবিক হবে তা তিনি নিশ্চিত করতে পারেননি।

এব্যাপারে পুলিশ সুপার মো. সাজিদ হোসেন জানান, ভয়াবহ এই ট্রেন দুর্ঘটনাটি শিবির-জামায়াতের কর্মীদের পূর্ব পরিকল্পিত নাশকতা। তিনি দুর্ঘটনায় তিনজন যাত্রীর মৃত্যুর কথা স্বীকার করেন।

বোনারপাড়া রেলওয়ে কর্তৃপক্ষ জানান, রেল লাইন থেকে ফিশপ্লেট খুলে রাখায় এই ভয়াবহ ট্রেন দুর্ঘটনাটি সংগঠিত হয়।

(দ্য রিপোর্ট/উএস/এসবি/ডিসেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অবরোধ এর সর্বশেষ খবর

অবরোধ - এর সব খবর