thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

‘কাদের মোল্লাকে ফাঁসি দিলে পরিণতি হবে ভয়াবহ’

২০১৩ ডিসেম্বর ০৬ ০৪:০৩:৫৩
‘কাদের মোল্লাকে ফাঁসি দিলে পরিণতি হবে ভয়াবহ’

দ্য রিপোর্ট প্রতিবেদক : জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার বিরুদ্ধে সরকার ‘জুডিশিয়াল মার্ডারের ষড়যন্ত্র’ করছে বলে অভিযোগ করেছেন দলটির ভারপ্রাপ্ত আমীর মকবুল আহমাদ।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যদি তার ফাঁসির রায় কার্যকর করা হয় তাহলে পরিণতি হবে অত্যন্ত ভয়াবহ। বৃহস্পতিবার রাতে এক বিবৃতিতে মকবুল আহমাদ এ হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, হত্যার উদ্দেশ্যে সরকার মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতের শীর্ষ নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেছে। আব্দুল কাদের মোল্লার মামলায় সরকারের মনোনীত এবং বাছাইকৃত ব্যক্তিদের দ্বারা গঠিত তদন্ত কমিশন, প্রসিকিউশন সেল পরিকল্পিতভাবে মিথ্যা কল্পকাহিনী রচনা করে ট্রাইবুনালে মিথ্যা সাক্ষী হাজির করে। এমনকি অপরিচিত মহিলাকে মিথ্যা মোমেনা বেগম সাজিয়ে আদালতে হাজির করে মিথ্যা সাক্ষ্য দেওয়ানো হয়। প্রকৃত মোমেনা বেগমের ছবি জল্লাদখানায় সংরক্ষিত আছে। সেই মোমেনা বেগম আদালতে স্বাক্ষ্য দিতে আসেনি।

মকবুল আহমাদ দাবি করেন, সুপ্রীম কোর্টের আপীল বিভাগ সাজানো মোমেনা বেগমের প্রদত্ত মিথ্যা সাক্ষ্য বিবেচনায় নিয়ে ও শোনা সাক্ষীর উপর ভিত্তি করে আব্দুল কাদের মোল্লাকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করেছে।

তিনি দাবি করেন, আপীল বিভাগের এই রায় নজিরবিহীন। সাজানো মোমেনা বেগমের সাক্ষ্যের উপর ভিত্তি করে দেওয়া এই রায় জনগণ প্রত্যাখ্যান করেছে।

তিনি সরকারকে চ্যালেঞ্জ দিয়ে বলেন, ‘মোমেনা বেগম আদালতে সাক্ষ্য দিয়েছে, তার ‘ভিডিও ক্লিপ’ আদালতে সংরক্ষিত আছে। সেই ‘ভিডিও ক্লিপ’ এবং প্রকৃত মোমেনা বেগমকে মিডিয়ার সামনে উপস্থিত করা হোক। তাহলেই স্পষ্ট হয়ে যাবে আব্দুল কাদের মোল্লাকে হত্যা করার জন্য সরকার বিচারের নামে কত বড় জালিয়াতির আশ্রয় নিয়েছে।’

জামায়াতের আমীর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘জালিয়াতির মাধ্যমে নির্দোষ আব্দুল কাদের মোল্লাকে জুডিশিয়াল কিলিংয়ের পরিণতি হবে ভয়াবহ।

মকবুল আহমাদ আরো বলেন, সুপ্রিম কোর্টের বিধি অনুযায়ী রায়ের সার্টিফায়েড কপি পাওয়ার ত্রিশ দিনের মধ্যে সংবিধানের ১০৫ অনুচ্ছেদ মোতাবেক এই রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন দাখিলের সুযোগ রয়েছে। আব্দুল কাদের মোল্লা সুপ্রীম কোর্টে রিভিউ পিটিশন দায়ের করবেন। রিভিউ পিটিশন গ্রহণ বা খারিজের পূর্ণ এখতিয়ার আপীল বিভাগের। এই ব্যাপারে সরকার বা এটর্নী জেনারেলের পক্ষ থেকে যে বক্তব্য রাখা হচ্ছে, তা অসৎ উদ্দেশ্য প্রণোদিত।

‘খুব শিগগিরই জনাব আব্দুল কাদের মোল্লার রায় কার্যকর করা হবে।’ আইন প্রতিমন্ত্রীর বক্তব্যের জবাবে জামায়াতের এ শীর্ষ নেতা বলেন, আব্দুল কাদের মোল্লাকে রিভিউ পিটিশন দায়েরের সুযোগ না দিয়ে রায় কার্যকরের যে ঘোষণা দেওয়া হয়েছে, তাতে তাকে হত্যার ষড়যন্ত্রই ব্যক্ত করা হয়েছে।

তিনি বলেন, ‘গোটা বিচার প্রক্রিয়ায় যে জালিয়াতির আশ্রয় নেওয়া হয়েছে তার সঙ্গে সরকার, তদন্ত সংস্থা, প্রসিকিউশনসহ যে বা যারা সম্পৃক্ত আছে, তাদের প্রত্যেকের বিরুদ্ধে এবং যথাযথ আইনী প্রক্রিয়া অনুসরণ করা না হলে তাদের সংশ্লিষ্ট সকলের বিরুদ্ধে আমরা আন্তর্জাতিক অপরাধ আদালতে মামলা দায়ের করতে বাধ্য হব।’

(দ্য রিপোর্ট/কেএ/এআইএম/এমডি/ডিসেম্বর ০৬, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর