thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

ওয়েস্ট ইন্ডিজের সফর বাতিল, সঙ্কটের ইঙ্গিতবাহী

২০১৩ ডিসেম্বর ০৯ ২২:৪৫:৩১

ওয়েস্ট ইন্ডিজ অনুর্ধ ১৯ ক্রিকেট দল তাদের বাংলাদেশ সফর অসমাপ্ত রেখে এখন দেশে ফেরার প্রস্তুতি নিচ্ছে। সর্বশেষ খবর অনুযায়ী বাংলাদেশ তাদের এই সফর যাতে বাতিল না হয়, সে চেষ্টাও চালিয়েছে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড তাদের সফররত খেলোয়াড়দের জন্য বাংলাদেশকে নিরাপদ মনে না করায় এ সফর বাতিল করার সিদ্ধান্ত নেয় বলে সংবাদে বলা হয়েছে।

বাংলাদেশ অনুর্ধ ১৯ দলের সঙ্গে সফররত ওয়েস্ট ইন্ডিজ অনুর্ধ ১৯ দলের মোট ৭টি ওয়ানডে খেলা অনুষ্ঠানের কথা ছিল। ইতোমধ্যে একটিমাত্র খেলা হয়েছে, যাতে বাংলাদেশ দল বিশাল ব্যবধানে জয় পেয়েছে।

রবিবার ওয়েস্ট ইন্ডিজ দলের অবস্থানস্থল চট্টগ্রাম আগ্রাবাদ হোটেলের সামনে কয়েকটি বোমার বিষ্ফোরণ ঘটে। এতে নিরাপত্তার অভাববোধ করে ওয়েস্ট ইন্ডিজ কর্তৃপক্ষ। সে কারণেই তাদের এই সফর বাতিলের সিদ্ধান্ত।

আপাততঃ দৃষ্টিতে বিদেশি একটি অনুর্ধ ১৯ ক্রিকেট দলের সফর বাতিল খুব বড় ঘটনা মনে নাও হতে পারে। দেশে বর্তমানে অনেক ঘটনার মধ্যে এই সফর বাতিলের বিষয়টি গুরুত্ব না পাওয়ারই কথা। কিন্তু যে মানের খেলাই হোক না কেন, নিরাপত্তাজনিত কারণে কোনো টিমের সফর বাতিল স্বাগতিক দেশের জন্য অবশ্যই একটি দুঃসংবাদ। এই ছোট ঘটনার সূত্র ধরে বড় ঘটনার আশঙ্কা থেকেই যায়। সামনে যেহেতু টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট এবং বাংলাদেশ তার ভেন্যু সেহেতু ওয়েস্ট ইন্ডিজ অনুর্ধ ১৯ দলের এই সফর বাতিল হওয়ার ঘটনায় আমরা উদ্বিগ্ন। তাছাড়া চলমান আন্দোলনে বাংলাদেশে আইন-শৃঙ্খলা পরিস্থিতির যে অবনতি ঘটেছে, রাজনৈতিক সঙ্কট সহসা সমাধান না হলে এই পরিস্থিতির উন্নতি ঘটবে এমনটিও আশা করা যাচ্ছে না। সেই ক্ষেত্রে সামনের বিশ্বকাপ নিয়ে বাংলাদেশের নতুন করে সঙ্কটে পড়ার আশঙ্কা থেকে যায়। এখানে উল্লেখ করা যায়, শ্রীলঙ্কা দলের পাকিস্তান সফরকালে সন্ত্রাসবাদী হামলা হওয়ায় পাকিস্তান আজও আন্তর্জাতিক ক্রিকেটের আয়োজক দেশ হিসেবে নিজেদেরকে পুনরায় গ্রহণযোগ্য করে তুলতে পারেনি। এতে দেশ হিসেবে পাকিস্তানের ভাবমূর্তি ক্ষুন্নের পাশাপাশি বিশ্বক্রিকেটের এই পরাশক্তির ক্রিকেটই সঙ্কটের সম্মুখীন হয়েছে। বাংলাদেশের সম্ভাবনাময় ক্রিকেট এই ধরনের অবস্থায় পড়লে তা আমাদের জন্য হবে দুর্ভাগ্যজনক। দলমত নির্বিশেষে রাজনৈতিক পক্ষ-প্রতিপক্ষ সকলেরই এ ব্যাপারে দেশের স্বার্থ সর্বোচ্চ বিবেচনা করা উচিত। বাইরের কোনো উপাদান যদি এর পেছনে কাজ করে থাকে, সে বিষয়েও আমাদের ভাবা থাকা দরকার।

পাঠকের মতামত:

SMS Alert