thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

চট্টগ্রাম-বরিশালেও সমাবেশে নিষেধাজ্ঞা

২০১৩ অক্টোবর ২৪ ১০:০৫:৫৪ ০০০০ 00 ০০ ০০:০০:০০
দিরিপোর্ট২৪ ডেস্ক : ঢাকার পর পুলিশ চট্টগ্রাম ও বরিশাল মহানগরীতেও সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে।

এদিকে, ঢাকা ও চট্টগ্রামের বিএনপি বলছে, তারা যেকোনো মূল্যে সমাবেশ করবে। বিরোধী দল অভিযোগ করছে, সরকার গত কয়েকদিন ধরে বিভিন্ন জেলায় বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেফতার অব্যাহত রেখেছে।

চট্টগ্রামে : চট্টগ্রাম ব্যুরো জানায়, বৃহস্পতিবার থেকে বিএনপি টানা চার দিন এবং আওয়ামী লীগ টানা তিন দিন লালদীঘি মাঠে পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা করেছে।

চট্টগ্রাম মহানগর পুলিশ নগরীতে বৃহস্পতিবার ভোর ৬টা থেকে সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে। বুধবার বিকালে চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম এই নিষেধাজ্ঞা জারি করেন। তিনি প্রথমবলেন, ‘জানমালের নিরাপত্তার স্বার্থে আমরা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গোটা চট্টগ্রাম মহানগর এলাকায় সব ধরনের সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছি।’

পুলিশ কমিশনারের আদেশে বলা হয়েছে, ২৪ থেকে ২৭ অক্টোবর বিএনপি এবং ২৪ থেকে ২৬ অক্টোবর আওয়ামী লীগ লালদীঘি মাঠে সমাবেশ ডেকেছে। এতে আইনশৃঙ্খলা পরিস্থিতির মারাত্মক বিঘ্ন ঘটার আশঙ্কাসহ জনমনে আতঙ্ক ও ভীতির সঞ্চার হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রাখার স্বার্থে চট্টগ্রাম মহানগর এলাকায় যেকোনো ধরনের সমাবেশ, মিছিল, মানববন্ধন, শোভাযাত্রা, অবস্থান কর্মসূচি এবং লাঠিসোটা, ইটপাটকেল, তির-বর্শা, দা-কুড়াল, আগ্নেয়াস্ত্র, গোলাবারুদ, বিস্ফোরক দ্রব্য, মাইক্রোফোন, লাউড স্পিকার ইত্যাদি বহন ও ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

চট্টগ্রাম মহানগর বিএনপি সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরী ঘোষণা দিয়েছেন, লালদীঘি ময়দানে পূর্বনির্ধারিত কর্মসূচি পালন করা হবে। ওই দিন কোনো বাধাই বিএনপিকে কর্মসূচি পালন থেকে বিরত রাখতে পারবে না।

অপরদিকে বুধবার বিকালে লালদীঘি মাঠে এক যুব সমাবেশে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী ‘গণতন্ত্র হত্যার ষড়যন্ত্রকারীদের’ মোকাবিলার জন্য যুবলীগকে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন।

বরিশাল : বরিশাল প্রতিনিধি জানান, ২৫ অক্টোবর বরিশাল শহরের অশ্বিনীকুমার মিলনায়তন চত্বরে বিএনপি সমাবেশ ডেকেছে। একই দিন একই সময়ে আওয়ামী লীগও সেখানে সমাবেশ ডেকেছে।

পুলিশ জানায়, বিএনপি দুই দিন আগেই সমাবেশের অনুমতি চেয়ে পুলিশ কমিশনারের কাছে চিঠি দিয়েছে। বুধবার বিকালে আওয়ামী লীগও সেখানে সমাবেশের অনুমতি চেয়ে চিঠি দেয়। এ অবস্থায় আইনশৃঙ্খলার অবনতির আশঙ্কায় বুধবার সন্ধ্যায় বরিশাল মহানগর পুলিশ কমিশনার মো. সামছুদ্দিন দুই দলের ওই সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেন।

বিএনপির মহানগর কমিটির সভাপতি মজিবর রহমান সারোয়ার বুধবার রাতে বলেন, সমাবেশের ওপর নিষেধাজ্ঞার কথা তারা জানেন না। তারা পূর্বঘোষিত সমাবেশ করার জন্য প্রস্তুতি নিচ্ছেন।

(দিরিপোর্ট২৪/ওএস/এএস/জেএম/অক্টোবর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর