thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

ফাঁসি ঠেকাতে জাতিসংঘের চিঠি

২০১৩ ডিসেম্বর ১১ ০৫:৫৯:৪৪
ফাঁসি ঠেকাতে জাতিসংঘের চিঠি

দ্য রিপোর্ট ডেস্ক : জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার ফাঁসি ঠেকাতে প্রধানমন্ত্রীকে শেষ মুহূর্তে আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মানবাধিকার কমিশনার নাভি পিল্লাই।

এদিকে কাদের মোল্লার আইনজীবীদের আবেদনের পরিপ্রেক্ষিতে জামায়াতে ইসলামী নেতার ফাঁসি বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত স্থগিত রাখতে আদেশে দিয়েছেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

অফিস অফ দ্য হাইকমিশনারের (ওএইচসিএইচআর) চিঠি পাঠানোর কথা তথ্য বিজ্ঞপ্তির মাধ্যমে জাতিসংঘের ওয়েবসাইটে তুলে ধরা হয়েছে। নাভি পিল্লাই মনে করছেন, জামায়াত নেতাকে মৃত্যুদণ্ড দেওয়ার এই বিচারে আন্তর্জাতিক ‘মান’ বজায় ছিল না। সেই সঙ্গে মুত্যুদণ্ডের বিরুদ্ধে আপিলের সুযোগ না থাকার বিষয়টিও উল্লেখ করেন তিনি।

এতে বলা হয়, কাদের মোল্লাকে তার অপরাধে দোষী সাব্যস্ত করে গত ফেব্রুয়ারি মাসে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এই রায়ের বিরুদ্ধে প্রসিকিউশন আপিল করলে ১৭ সেপ্টেম্বরের রায়ে তাকে ফাঁসির আদেশ দেওয়া হয়। এতে বলা হয় এই রায়ের বিরুদ্ধে আপিল করা যাবে না।

আরো বলা হয়, জাতিসংঘ মানবাধিকার কমিশন এক মাস আগেও যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের বিচারের স্বচ্ছতা নিয়ে সন্দেহ প্রকাশ করে এর কোনো মামলায় মৃত্যুদণ্ড না দিতে বাংলাদেশ সরকারকে আহ্বান জানিয়েছিল।

বিবৃতিতে বলা হয়, জাতিসংঘ যে কোনো মৃত্যুদণ্ডের বিরুদ্ধে, সেটা যে পরিস্থিতিতে হোক না কেন, এমনকি সবচেয়ে জঘন্য অপরাধের ক্ষেত্রে হলেও।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/শাহ/জেএম/ডিসেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর