thereport24.com
ঢাকা, সোমবার, ২০ মে 24, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১২ জিলকদ  1445

সীমান্ত হত্যা : সংসদে দুই মন্ত্রীর বিভ্রান্তিকর তথ্য

২০১৩ অক্টোবর ২৪ ২০:২০:০৬
সীমান্ত হত্যা : সংসদে দুই মন্ত্রীর বিভ্রান্তিকর তথ্য
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : বর্তমান সরকারের মেয়াদে সীমান্তে কতজন হত্যা হয়েছে- এ নিয়ে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যে বিভ্রান্তি দেখা দিয়েছে। সীমান্তে মৃতের সংখ্যা নিয়ে দুই মন্ত্রণালয় দিয়েছে দুই ধরনের তথ্য।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসেবে বর্তমান সরকার ক্ষমতায় আসার পরে নিহত হয়েছে ১৮৪ জন। অপরদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের হিসেবে নিহতের সংখ্যা ২২৩ জন।

বৃহস্পতিবার জাতীয় সংসদের ১৯তম অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে পৃথক পৃথক প্রশ্নের উত্তরে সংশ্লিষ্ট মন্ত্রীদের কাছে এ তথ্য পাওয়া যায়।

পররাষ্ট্রমন্ত্রীর কাছে মহিলা-৩২ আসনের সংসদ সদস্য সাধনা হালদারের মৌখিক প্রশ্ন ছিল, ‘২০০১-২০০৬ বিএনপি-জামায়াত জোট সরকারের পাঁচ বছরে এবং ২০০৭-২০০৮ তত্ত্বাবধায়ক সরকারের দুই বছরে সীমান্তে আমাদের কত নাগরিক হতাহত হয়েছেন, বর্তমান সরকারের ৫৬ মাসে এ সংখ্যা কত?

উত্তরে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেন, ২০০১-২০০৬ বিএনপি-জামায়াত জোট সরকারের পাঁচ বছরে ভারতীয় সীমান্ত রক্ষীদের গুলিতে মোট ৩৩৭ বাংলাদেশি নাগরিক নিহত ও ২১৯ জন আহত হন। ২০০৭-২০০৮ তত্ত্বাবধায়ক সরকারের দুই বছরে মোট ১৬৩ বাংলাদেশি নিহত ও ১৩৪ জন আহত হন। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ভারতীয় সীমান্ত রক্ষীদের গুলিতে নিহতের সংখ্যা কমে দাঁড়িয়েছে ২২৩ জন। আহতের সংখ্যা ৩৪৬।

পররাষ্ট্রমন্ত্রী বর্তমান সরকারের মেয়াদে ২২৩ জন নিহতের তথ্য জানালেও স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ১৮৪ বাংলাদেশি বিএসএফের হাতে নিহত হয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে এ বিষয়ে লিখিত প্রশ্ন করেন নারায়ণগঞ্জ-১ আসনের সদস্য গোলাম দস্তগীর গাজী। তার প্রশ্ন ছিল, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর হতে এ পর্যন্ত বিএসএফের হাতে কতজন বাংলাদেশি নিহত হয়েছেন এবং সরকার এ ব্যাপারে কোনও ভূমিকা নিয়েছে কিনা?

উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহিউদ্দীন খান আলমগীর বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে ১৮৪ বাংলাদেশি নাগরিক বিএসএফের হাতে নিহত হয়েছেন।

তিনি আরো জানান, ভারতের বিএসএফ ও নাগরিককর্তৃক সীমান্তবর্তী এলাকায় বাংলাদেশিদের হত্যার বিষয়ে বিজিবি এবং বিএসএফের মধ্যে বিভিন্ন পর্যায়ের সম্মেলন ও পতাকা বৈঠকে জোর প্রতিবাদ জানানো হয়।

(দিরিপোর্ট২৪/রাজু/এমএআর/অক্টোবর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর