thereport24.com
ঢাকা, রবিবার, ১২ মে 24, ২৯ বৈশাখ ১৪৩১,  ৪ জিলকদ  1445

হেফাজতে মৃত্যু হলে যাবজ্জীবন

২০১৩ অক্টোবর ২৪ ২১:২৪:২৭ ০০০০ 00 ০০ ০০:০০:০০
হেফাজতে মৃত্যু হলে যাবজ্জীবন
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বা সরকারি কর্মকর্তার হেফাজতে মৃত্যু হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রেখে ‘নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ)-২০১৩’ বিল সংসদে পাস করা হয়েছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী বৃহস্পতিবার জাতীয় সংসদে বিলটি পাসের প্রস্তাব করলে কন্ঠভোটে তা পাস হয়। এটি ছিল বেসরকারি বিল।

মন্ত্রী ছাড়া অন্য সদস্যরা আইন প্রণয়নের জন্য কোনও বিল আনলে তা বেসরকারি বিল হিসেবে বিবেচিত হয়।

বিলে বলা হয়, সরকারি কোনো কর্মকর্তার বা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে কোনো ব্যক্তির মৃত্যু হলে অভিযুক্ত ব্যক্তির ন্যূনতম যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড অথবা এক লাখ টাকার জরিমানা এবং ক্ষেত্র বিশেষ অপরাধীকে উভয় দণ্ডে দণ্ডিত করা যাবে। এছাড়া ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য দণ্ডপ্রাপ্তকে অতিরিক্ত দুই লাখ টাকা জরিমানা দিতে হবে।

বিলে আরো বলা হয়, নির্যাতন এবং অন্য নিষ্ঠুর, অমানবিক অথবা অমর্যাদাকর আচরণ অথবা শাস্তির বিরুদ্ধে জাতিসংঘ সনদের কার্যকারিতা প্রদানের লক্ষ্যে বিলটি আনা হয়েছে। এটি জামিন অযোগ্য অপরাধ। কোন ব্যক্তি আদালতে নির্যাতনের অভিযোগ করলে তাৎক্ষণিকভাবে ওই ব্যক্তির বিবৃতি লিপিবদ্ধ করতে হবে। কোনো সরকারি কর্মকর্তা বা তার পক্ষে কর্তব্যরত কোনো ব্যক্তির গাফিলতি বা অসতকর্তার কারণে অভিযোগকারী ক্ষতিগ্রস্ত হলে অভিযোগকারীকেই প্রমাণ করতে হবে তার কোনো দোষ নেই।

অপরাধের জন্য দণ্ড ঘোষণার দিন থেকে ১৪ দিনের মধ্যে সংশ্লিষ্ট বিচারিক আদালতে জানাতে হবে এটি জামিন অযোগ্য। এটি পূরণ করা ছাড়া কোনো আপিল করা যাবে না। কোনো অপরাধী যদি অন্য দেশের নাগরিক হন তাহলে প্রত্যাবর্তন আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়, ন্যায় বিচার পাওয়ার অধিকার মানুষের মৌলিক মানবাধিকার। সংবিধান অনুযায়ী, ন্যায় বিচার প্রতিষ্ঠা করা রাষ্ট্রের অন্যতম দায়িত্ব। কিন্তু গ্রেফতারের ২৪ ঘন্টার মধ্যেই নিকটতম ম্যাজিস্ট্রেট কোর্টে হাজির করার বিধান থাকলে তা করা হয় না। এ ধরনের ক্ষমতার অপপ্রয়োগ রাষ্ট্রের কাঠামোকে দুর্বল করে। সাধারণ মানুষের সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে, আইনের শাসন সুরক্ষিত ও জবাবদিহীতা নিশ্চিত করতে এবং সাধারণ মানুষকে সরকারি প্রশাসনযন্ত্র এবং পুলিশের বেআইনী আচরণ অত্যাচার-নির্যাতন থেকে রক্ষায় এ বিল আনা হয়েছে।

(দিরিপোর্ট২৪/রাজু/এমএআর/অক্টোবর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর