thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

নির্বাচন ও আপিল কমিটি গঠনের অনুমোদন সিএসইর

২০১৩ ডিসেম্বর ১৭ ১৬:০৮:২৩
নির্বাচন ও আপিল কমিটি গঠনের অনুমোদন সিএসইর


দ্য রিপোর্ট প্রতিবেদক : ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী নতুন পর্ষদে স্টেকহোল্ডার নির্বাচনের লক্ষ্যে নির্বাচন ও আপিল কমিটি গঠনের অনুমোদন দিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পরিচালনা পর্ষদ। আগামী পর্ষদ সভায় সদস্য চূড়ান্ত করা হবে। পাশাপাশি নির্বাচন সংক্রান্ত একটি খসড়া নীতিমালা(গাইডলাইন) তৈরি করেছে সিএসই। ওই নীতিমালা অনুসারে কমিটি নির্বাচন পরিচালনা ও ফলাফল ঘোষণা করবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথক হওয়ার ফলে নতুন পর্ষদে চারজন শেয়ারহোল্ডার পরিচালক বা স্টেকহোল্ডার নির্বাচনের লক্ষ্যে গত সোমবার চট্টগ্রামে সিএসইর প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

মঙ্গলবার সকালে সিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ সাজিদ হোসেন দ্য রিপোর্টকে নির্বাচন কমিটি অনুমোদন ও খসড়া নীতিমালা তৈরির বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘সোমবার সকালে সিএসইর প্রধান কার্যালয় চট্টগ্রামে সকল সদস্যদের নিয়ে পর্ষদ সভা অনুষ্ঠিত হয়। সভায় সদস্যদের সম্মতি নিয়ে ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী নতুন পর্ষদে স্টেকহোল্ডার নির্বাচনের লক্ষ্যে নির্বাচন কমিটি গঠনের অনুমোদন দেওয়া হয়। আগামী পর্ষদ সভায় সদস্য চূড়ান্ত করা হবে। পাশাপাশি নির্বাচন সংক্রান্ত একটি খসড়া নীতিমালা তৈরি করেছে সিএসই। ওই নীতিমালা অনুসারে কমিটি নির্বাচন সংক্রান্ত সকল কর্মকাণ্ড পরিচালনা করবেন।’

সিএসই সূত্রে জানা গেছে, গঠিত কমিটি সিএসইর নির্বাচন সংক্রান্ত চূড়ান্ত নীতিমালা তৈরি করবে। ইতোমধ্যে সিএসই একটি খসড়া নীতিমালা তৈরি করেছে। পরে তা নির্বাচন কমিশনের কাছে দেওয়া হবে। কমিশন খসড়া নীতিমালা যাচাই বাছাই করে সংশোধনী দেবে। পরবর্তীতে তা সিএসইর পর্ষদ সভায় চূড়ান্ত অনুমোদনের জন্য উত্থাপন করা হবে। পরে কমিশন নির্বাচনের সিডিউল ঘোষণা করবে এবং অনুমোদিত নীতিমালা অনুসারে সিএসইর নির্বাচন সম্পন্ন করা হবে।

(দ্য রিপোর্ট/এনটি/নূরু/এইচকে/ডিসেম্বর ১৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর