thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

আইপিও প্রক্রিয়া সহজীকরণ

ব্যাংকগুলোর সঙ্গে পুনরায় বৈঠকের সিদ্ধান্ত

২০১৩ ডিসেম্বর ১৮ ১৬:০৩:২২
ব্যাংকগুলোর সঙ্গে পুনরায় বৈঠকের সিদ্ধান্ত

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সহজ করার জন্য স্টক এক্সচেঞ্জের প্যানেলভুক্ত ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে পুনরায় বৈঠকের সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। বুধবার সকালে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের প্রতিনিধি এবং সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশের প্রতিনিধিদের সঙ্গে বিএসইসির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে আইপিও প্রক্রিয়া সহজ করার ক্ষেত্রে কি কি সমস্যা হতে পারে সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এছাড়া সমস্যা সমাধানের উপায় নিয়েও আলোচনা হয় বলে জানা গেছে।

সূত্র জানায়, আইপিও প্রক্রিয়া সহজ করার ক্ষেত্রে উদ্ভূত সমস্যা মোকাবেলায় করণীয় সম্পর্কে বিএসইসির পক্ষ থেকে লিখিত প্রস্তাব দিতে বলা হয়েছে ব্যাংকগুলোকে। এছাড়া আগামী সপ্তাহের যেকোন সময় ব্যাংকগুলোর সঙ্গে পুনরায় বিএসইসি বৈঠক করবে বলে জানা গেছে।

এর আগে গত ২ ডিসেম্বর সকাল ১১টায় একই বিষয়ে শীর্ষ ব্রোকার ও মার্চেন্ট ব্যাংক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে বিএসইসি। বৈঠকে আইপিও প্রক্রিয়া সহজ করার বিষয়ে সংশ্লিষ্ট সবার মতামত নেওয়া হয়। এ বিষয়ে আরও মতামত থাকলে তা লিখিতভাবে বিএসইসিতে দাখিলের জন্য অনুরোধ করা হয়।

জানা গেছে, বিনিয়োগকারীদের সুবিধার্থে আইপিও প্রক্রিয়া সহজ করার জন্য আবেদন গ্রহণ থেকে শুরু করে কোম্পানির তালিকাভুক্তি পর্যন্ত যে সময়ক্ষেপণ হয় তা কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। বর্তমানে আইপিও প্রক্রিয়া শেষ করতে চার থেকে পাঁচ সপ্তাহ লাগে। এ দীর্ঘ প্রক্রিয়ার সময় কমিয়ে এনে কোম্পানিগুলোকে দ্রুত তালিকাভুক্তির বিষয়ে সংশ্লিষ্টদের মতামত নেওয়া হচ্ছে। সংশ্লিষ্ট সবার মতামতের পরিপ্রেক্ষিতে শিগগিরই একটি চূড়ান্ত নীতিমালা তৈরি করবে বিএসইসি।

(দ্য রিপোর্ট/এনটি/এইচকে/নূরু/ডিসেম্বর ১৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর