thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

এনবিআরের কাছে কর অবকাশ সুবিধা চেয়েছে ডিএসই

২০১৩ ডিসেম্বর ১৮ ১৭:৩৬:৩৮
এনবিআরের কাছে কর অবকাশ সুবিধা চেয়েছে ডিএসই

দ্য রিপোর্ট প্রতিবেদক: মালিকানা থেকে ব্যবস্থাপনা পৃথককরণের পর (ডিমিউচ্যুয়ালাইজেশন) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে পাঁচ বছরের জন্য কর অবকাশ সুবিধা চেয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বুধবার ডিএসইর প্রেসিডেন্ট আহসানুল ইসলাম টিটুর নেতৃত্বে একটি প্রতিনিধি দল এনবিআরের চেয়ারম্যান মোঃ গোলাম হোসেনের সঙ্গে সাক্ষাতকালে এ প্রস্তাব দেন।

ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী ডিএসইর কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে কর অবকাশ সুবিধা ছাড়াও আরো কিছু প্রস্তাব তুলে ধরা হয় ডিএসইর পক্ষ থেকে।

এছাড়া এনবিআরের কাছে আরও যে দুটি প্রস্তাব দেওয়া হয় সেগুলো হচ্ছে- ক. প্রাথমিক শেয়ারহোল্ডারদের মধ্যে শেয়ার ইস্যুর ক্ষেত্রে প্রাপ্ত এককালীন কাগুজে এবং ব্লকড হিসাবে রক্ষিত শেয়ার বিক্রয়কালীন মূলধনী লাভকে করমুক্ত রাখা।

খ. ডিএসইর ইস্যুকৃত শেয়ারের মালিকানা পরিবর্তনের ক্ষেত্রে ডিম্যাটেরিয়ালাইজড (ইলেকট্রনিক) শেয়ার হওয়ায় ১.৫% স্ট্যাম্পে শুল্কের অব্যাহতি।

বৈঠকে ডিএসইর প্রস্তাব বিবেচনার আশ্বাস দিয়েছেন এনবিআর চেয়ারম্যান। এছাড়া বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতে ডিমিউচ্যুয়ালাইজেশন ছাড়া আরো কিছু করা যায় কী না সে ব্যাপারে ডিএসই পর্ষদকে অনুরোধ করেন তিনি।

বৈঠকে উপস্থিত ছিলেন ডিএসইর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোঃ শাহাজাহান, ভাইস-প্রেসিডেন্ট মিজানুর রহমান খান, পরিচালক আহমেদ রশীদ লালী, হানিফ ভূইয়া, মিনহাজ মান্নান ইমন, শরীফ আনোয়ার হোসেন, খুজিস্তা নূর-ই নাহারীন এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ড. স্বপন কুমার বালা।

(দ্য রিপোর্ট/আরএ/এইচকে/নূরু/ডিসেম্বর ১৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর